একদা ‘নিষিদ্ধ’ চানু পেতে পারেন অর্জুন পুরস্কার, জানাল হাইকোর্ট

Mysepik Webdesk: দু’বারের কমনওয়েলথ গেমসের স্বর্ণপদক বিজয়ী ওয়েললিফটার সঞ্জিতা চানু শেষপর্যন্ত অর্জুন পুরস্কার পাবেন। ক্রীড়া মন্ত্রকের সূত্র নিশ্চিত করেছে যে, ২০১৮ সালের দিল্লি হাইকোর্টের আদেশ অনুযায়ী চানু অর্জুন পুরস্কার পাবেন। সম্প্রতি ভারোত্তলক সঞ্জিতা চানুর উপর থেকে ডোপিংয়ের অভিযোগ তুলে নিয়েছিল আইডব্লিউএফ। সেই কারণে দিল্লি হাইকোর্ট বাছাই কমিটিকে পুরস্কারের জন্য চানুর নাম বিবেচনা করতে বলেছে।

মন্ত্রকের এক সূত্র পিটিআইকে বলেছে, ”সঞ্জিতা চানু আন্তর্জাতিক ফেডারেশন কর্তৃক ডোপিংয়ের সমস্ত অভিযোগ থেকে মুক্ত হয়ে গেছে। তাই দিল্লি হাইকোর্টের আদেশ অনুসরণ করতে হবে এবং অর্জুন পুরস্কারের জন্য তাঁর নাম বিবেচনা করতে হবে।”

আরও পড়ুন: নতুন বাজি পাকিস্তান ক্রিকেট বোর্ডের, বিসিসিআই সম্পর্কিত এই দাবি আইসিসির সামনে রাখল পিসিবি

২০১৭ সালে অর্জুন পুরস্কার পাওয়া থেকে অবহেলিত হওয়ার পরে চানু এই নামি পুরস্কারের তালিকা থেকে তাঁর নাম উপেক্ষা করার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে দিল্লি হাইকোর্টে একটি রিট আবেদন করেছিলেন। হাইকোর্টে মামলাটি বিচারাধীন অবস্থায় মে ২০১৮ সালে নিষিদ্ধ ওষুধ সেবনের ভিত্তিতে তাঁকে পজিটিভ বলে প্রমাণিত করেছিল। অ-সঙ্গতিপূর্ণ কারণবশটি ২০১৯-এ এক মাসের জন্য চানুর নমুনা পরীক্ষা হয়েছিল।

আরও পড়ুন: এমসিসি-র ২৩৩ বছরের ইতিহাসে প্রথম কোনও মহিলা প্রেসিডেন্টের পদে বসতে চলেছেন

তবে এদিন, হাইকোর্ট চলতি বছরের আগস্টে তার আদেশে কমিটিকে এই পুরস্কারের জন্য তাঁর নাম বিবেচনা করার নির্দেশ দেয়। এর আগে অবশ্য যতক্ষণ না ডোপ চার্জের বিরুদ্ধে চানুর আপিলের সিদ্ধান্ত মুলতবি হয়, ততক্ষণ তা সিলযুক্ত খামে রাখার নির্দেশ ছিল এতদিন।

Facebook Twitter Print Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *