করোনা আক্রান্ত মা শিশুকে মাতৃদুগ্ধ পান করাতে পারবেন

Mysepik Webdesk: মায়ের দুধের বিকল্প কিছুই নেই। শিশুর রোগপ্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে মায়ের বুকের দুধ ভীষণ জরুরি। সেক্ষেত্রে করোনা আক্রান্ত মায়ের বুকের দুধ শিশুদের পক্ষে কতটা সুরক্ষিত, সে বিষয়ে এতদিন পর্যন্ত কোনও সঠিক তথ্য পাওয়া যায়নি। তবে এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি এবং বিভিন্ন ধরনের সংক্রামক রোগ থেকে বাঁচাতে বুকের দুধ খুবই জরুরি।

আরও পড়ুন: #VIRAL: রাতের অন্ধকার পার্কে ভূতের ব্যায়াম ভিডিও ভাইরাল (ভিডিও)

শুক্রবার ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ড. টেড্রোস আধানম ঘেব্রিয়াসুস বলেন, “আমরা জানি বাচ্চারা করোনাভাইরাসে তুলনামূলকভাবে কম আক্রান্ত হয়। তাছাড়া মায়ের দুধে অ্যান্টিবডি থাকে, যা শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ডায়রিয়া, নিউমোনিয়া ও অন্যান্য সংক্রামক রোগ থেকেও শিশুকে রক্ষা করে। এছাড়াও বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিজ্ঞানীরা দেখেছেন বুকের দুধ খাওয়ানো বাচ্চারা করোনায় সংক্রামিত হওয়ার ঝুঁকি কম।”

আরও পড়ুন: এই প্রথম করোনা আক্রান্ত রোগীর ফুসফুস প্রতিস্থাপনে সাফল্য

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রজনন স্বাস্থ্য ও গবেষণার শীর্ষ উপদেষ্টা ড: অংশু বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, “এখনও পর্যন্ত আমরা করোনা আক্রান্ত কোনও মায়ের বুকের দুধে করোনাভাইরাসের উপস্থিতি পাইনি। সেজন্য মায়ের থেকে শিশুর আক্রান্ত হওয়ার কোনও সম্ভাবনা নেই।”

Facebook Twitter Print Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *