কাঁচা আমের চাটনি

Mango

Mysepik Webdesk: বাজারে এখন কাঁচা আম পাওয়া যাচ্ছে। ফলে সহজেই বাড়িতে বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু কাঁচা আমের চাটনি। দেখে নিন কিভাবে বানাবেন আর কি কি উপকরণ লাগবে।

আরও পড়ুন: মানকচুর জিলিপি ও রবীন্দ্রনাথ

উপকরণ:

আম (২৫০ গ্রাম), চিনি (১ কাপ), শুকনো লঙ্কা (২ টি), তেজ পাতা (১ টি), পাঁচফোড়ন (১/২ চা চামচ), হলুদ (১/৪ চা চামচ), তেল (১ টেবিল চামচ), লবণ ও জল পরিমাণমতো।

প্রণালী:

প্রথমে আমের ছোকলা ছাড়িয়ে লম্বা লম্বা করে কেটে নিতে হবে। এবারে আম গুলো জল পাঁচ মিনিট মতো সেদ্ধ করে নিতে হবে। যাতে আম অর্ধেক সেদ্ধ হয়ে যায়। সেদ্ধ করার সময়ে ১/২ চা চামচ লবণ দিতে হবে। সেদ্ধ হয়ে গেলে নামিয়ে জল ঝরিয়ে রাখতে হবে।

আরও পড়ুন: পুষ্টিকর সবজি-খিচুড়ি

কাঁচা আম - রবীন্দ্রনাথ ঠাকুর | Kacha aam by ...

একটি কড়াইয়ে তেল দিয়ে গরম হলে পাঁচফোড়ন, শুকনো লঙ্কা, তেজ পাতা যোগ করে একটু হালকা করে ভেজে নিতে হবে। এবার তাতে সেদ্ধ করে রাখা আম, লবণ আর হলুদ দিয়ে নাড়াচাড়া করে মাখিয়ে নিতে হবে। সামান্য নাড়াচাড়া করে ১ কাপ মতো জল দিয়ে ফুটতে দিতে হবে।

জল ফুটতে শুরু করলে চিনি দিয়ে ভালো ভাবে নাড়াচাড়া করে আঁচটা একটু বাড়িয়ে দিতে হবে। মিনিট পাঁচেক ঢাকা দিয়ে রান্না হতে দিতে হবে। তারপর নামিয়ে নিতে হবে। আঁচ থেকে নামানোর আগে মিষ্টি আর লবণ দেখে নিতে হবে, প্রয়োজন মনে হলে যোগ করতে পারেন।

এবারে পরিবেশন করতে পারেন কাঁচা আমের টক মিষ্টি চাটনি।

Facebook Twitter Print Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *