গায়ের রং দিয়ে পাত্র-পাত্রী বিচার, প্রশ্নের মুখে Shaadi.com-এর ‘স্কিন কালার’ ফিল্টার

Mysepik Webdesk: পাত্রীর গায়ের রং ফর্সা হলে ভালো পাত্র পাওয়া যাবে। আবার গায়ের রং চাপা হলে ভালো পাত্র হাত ফস্কে বেরিয়ে যাবে। এরকমই চিন্তা ভাবনা থেকে একটি সর্বভারতীয় ম্যাট্রিমোনিয়াল ওয়েবসাইট Shaadi.com স্কিন কালার ফিল্টার (Color Filter) ব্যবহার করছিল তাদের ওয়েবসাইটে। তবে তুমুল সমালোচনার মুখে পরে সেই ফিল্টারটি তারা তাদের ওয়েবসাইট থেকে অবশেষে সরিয়ে দিয়েছে।

আরও পড়ুন: সোমালিয়ায় আত্মঘাতী হামলায় নিহত অন্তত ৭

আমেরিকায় জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর থেকেই বিশ্বজুড়ে তুমুল আলোচনার বিষয় বর্ণবৈষম্য। সেই বিচার থেকেই সোশ্যাল মিডিয়ায় তীব্র সমালোচনার মুখে পড়ে Shaadi.com নামক ম্যাট্রিমোনিয়াল সংস্থাটি। পাত্র কিংবা পাত্রীর খোঁজে এই গায়ের রঙকে প্রাধান্য দেওয়াটা কোনওভাবেই মেনে নিতে পারেননি মার্কিন মুলুকের বাসিন্দা হেতাল লাখানি। ওই অপশনটি সরিয়ে নেওয়ার জন্য তিনি সংস্থাকে অনুরোধ করেন। সংস্থাকে করা আবেদনে তিনি লেখেন, “এশিয়ার দক্ষিণের দেশগুলিতে এখনও গায়ের রংয়ের প্রতি আলাদা দূর্বলতা আছে। ওই জন্যই Shaadi.com-এও গায়ের রং বদলে ফেলার একটি ফিল্টার দেওয়া রয়েছে। অর্থাৎ গায়ের রং বিচার করে পাত্র-পাত্রী খোঁজার ব্যবস্থা করে দেওয়া হয়। আমরা চাই এই ওয়েবসাইটটি চিরকালের মতো ফিল্টারটি সরিয়ে ফেলুক। যাতে সঠিক গায়ের রংয়ের মানুষ পরস্পরকে চিনে নিতে পারে।”

আরও পড়ুন: ‌IMA কাণ্ডে অভিযুক্ত কর্নাটকের IAS কর্তা আত্মঘাতী

তাঁর এই আবেদনে প্রায় ১৬০০-এরও বেশি মানুষ স্বাক্ষর করেন। অবশেষে সেই অপশন সরিয়ে ফেলার সিদ্ধান্ত নেয় সংস্থা। ম্যাট্রিমোনিয়াল ওয়েবসাইটের তরফ থেকে জানানো হয়েছে, বিশেষ কোনও উদ্দেশ্য নিয়ে তারা ওই কাজটি করেনি। যদি সংস্থার পক্ষ থেকে কোনও ভুল হয়ে যায়, তাহলে তারা ক্ষমাপ্রার্থী। ওই ফিল্টার সংস্থা আর ব্যবহার করবে না।

Facebook Twitter Print Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *