ধর্মীয় সমাবেশের ফলে বাড়ছে করোনা সংক্রমণ, সাবধান করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Mysepik Webdesk: বিশ্বজুড়ে এখন ত্রাসের আরেক নাম করোনাভাইরাস। তবে বিশ্বের কয়েকটি দেশ ইতিমধ্যেই নিয়ন্ত্রণে নিয়ে এসেছে করোনাভাইরাসকে। ওই দেশগুলিতে আস্তে আস্তে কমছে সংক্রমণ কিন্তু বেশ কিছু দেশে এখনও বেড়ে করেছে করোনা আক্রান্তের সংখ্যা, যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে। আর এর জন্য হু দায়ী করেছে ধর্মীয় জমায়েতকেই। তারা জানিয়েছে, একাধিক দেশে ধর্মীয় স্থান খুলে দেওয়ার পরে যেখানে যে জমায়েত হচ্ছে, সেখান থেকেই ছড়াচ্ছে সংক্রমণ। আগামী দিনে তা আরও ভয়ঙ্কর রূপ ধারণ করবে বলে সাবধান করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আরও পড়ুন: পরিস্থিতি খতিয়ে দেখতে লাদাখ পরিদর্শনে গেলেন ভারতীয় সেনাপ্রধান

ধর্মীয় সমাবেশের ফলে করোনা সংক্রমণ বৃদ্ধির উদাহরণ হিসেবে হু বলেছে দক্ষিন আফ্রিকার কথা। হু-এর দাবি, একসময়ে দক্ষিন আফ্রিকার করোনা নিয়ন্ত্রণে চলে এসেছিল, কিন্তু ওই দেশে ধর্মীয় স্থানগুলি খুলে দেওয়ার কারণে সেখানে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। অর্থাৎ কোনও দেশে করোনার প্রভাব বৃদ্ধি পাওয়ার অন্যতম কারণ হিসেবে ধর্মীয় স্থানের জমায়েতকেই দায়ী করেছে বিশ্ব স্বাস্থ্য সংখ্যা।

আরও পড়ুন: একটানা তিনমাস বন্ধ থাকার পর আজ খুলল তারাপীঠ মন্দির

বিশেষজ্ঞরা জানিয়েছেন, হু-এর এই সাবধানবাণী ভারতের জন্য যথেষ্ট গুরুত্বপুর্ণ কারণ, লকডাউন শিথিল হওয়ার পর ভারতেও বহু ধর্মীয় স্থানের দরজা খুলে দেওয়া হয়েছে সাধারণ মানুষের জন্য। স্বাস্থ্যবিধি মেনে চলার কথা থাকলেও মানুষ এই ব্যাপারে কতটা সতর্ক, তার যথেষ্ট সন্দেহ আছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাই ধর্মীয় স্থান খুলে দেওয়ার জন্য দেশের করোনা পরিস্থিতি যে আরও উদ্বেগজনক জায়গায় পৌঁছে যাবে না, তাও আর জোর দিয়ে বলা যাচ্ছে না।

Facebook Twitter Print Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *