মুখের ওপর জবাব, বাতিল করা হল মুম্বই মোনোরেলে চিনের টেন্ডার

Mysepik Webdesk: যাকে বলে একেবারে ঘাড়ধাক্কা দিয়ে বার করে দেওয়া। লাদাখে ভারত-চিন সংঘাতের কারণে ইতিমধ্যেই ভারতীয় রেল (Indian Railway) ৪১৭ কোটির চুক্তি বাতিল করেছে চিনা সংস্থার সঙ্গে। এবার বাতিল করে দেওয়া হল মুম্বই মোনোরেলের (Mumbai Monorail) টেন্ডারও। চিনা ফৌজের আক্রমণে ভারতের ২০ জন সেনা জওয়ান শহীদ হয়েছেন। গোটা দেশজুড়ে চিনা পণ্য বয়কটের দাবি তুলছে সাধারণ মানুষ। এই আবহেই এবার চিনা সংস্থা ছেড়ে ভারতীয় সংস্থার খোঁজ শুরু করেছে মুম্বই মোনোরেল।

আরও পড়ুন: সুশান্তের ইনস্টাগ্রাম প্রোফাইলকে ‘স্মৃতিতে’ তকমা

মুম্বই মনোরেলের জেকব সার্কেল-ওয়াদালা-চেম্বুর লাইনের জন্য চার কামরা বিশিষ্ট মোট ১০টি মনোরেলের রেক তৈরি করার জন্য গ্লোবাল টেন্ডার ডেকেছিল মুম্বইয়ের পরিবহন ও পরিকাঠামো উন্নয়ন কর্তৃপক্ষ (Mumbai Transportation System Transformation)। চাইনা রেল রোড কর্পোরেশন এবং বিল্ড ইওর ড্রিম এই দুই চিনা সংস্থা টেন্ডার জমা দিয়েছিল। ওই টেন্ডার প্রক্রিয়ায় ভারতের বা অন্যান্য দেশের কোনও সংস্থা অংশগ্রহণ করেনি। এছাড়াও টেন্ডারের শর্ত পরিবর্তনের জন্য মুম্বই মনোরেল কর্তৃপক্ষের উপরে পরোক্ষভাবে চাপ সৃষ্টি করছিল দুই চিনা সংস্থা আর এর ফলে গোটা টেন্ডার প্রক্রিয়াটাই বাতিল করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

আরও পড়ুন: ভারত-চিন সংঘর্ষে শহীদ কর্নেল সন্তোষ বাবুর পরিবারকে ৫ কোটি টাকার ক্ষতিপূরণ

মুম্বই মেট্রোপলিটান কমিশনার আর এ রাজীব জানিয়েছেন, “মনোরেলের রেকের জন্য খুব শীঘ্রই নতুন টেন্ডার ডাকা হবে। ভারতীয় সংস্থাগুলি যাতে টেন্ডারে অংশ নিতে পারে তাঁর জন্য বরাত পাওয়ার শর্তে বেশ কিছু পরিবর্তন আনা হবে। এর পাশাপাশি BHEL, BEML-এর মতো ভারতীয় সংস্থাগুলির সঙ্গেও এই প্রকল্পের টেন্ডারের বিষয়ে আলোচনা করা হবে।”

Facebook Twitter Print Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *