শুধু ভারত নয়, বিশ্বের এই দেশগুলির সঙ্গেও সীমান্তে ঝামেলা পাকিয়েছে চিন

Mysepik Webdesk: ডোকলামের পর সম্প্রতি নতুন করে লাদাখ নিয়ন্ত্রণরেখার গালওয়ান সীমান্তে ঝামেলার সৃষ্টি করেছে চিন। চিন লাদাখের গালওয়ান উপত্যকা নিজেদের বলে দখলে করতে চাইছে। কিন্তু ভারতও ছেড়ে কথা বলার দেশ নয়। নয়াদিল্লি জানিয়ে দিয়েছে, এক ইঞ্চি জমিও ছাড়া হবে না। এখনও পর্যন্ত এই সমস্যা আলোচনার মাধ্যমে সমাধান করা সম্ভব হয়নি। তবে চিন শুধুমাত্র ভারতের সঙ্গেই ঝামেলা পাকিয়েছে তা নয়, ভারত ছাড়াও চিন সীমান্তে আরও কয়েকটি দেশের সঙ্গে ঝামেলা পাকিয়ে বসে আছে।

আরও পড়ুন: করোনা রুখতে সম্পূর্ণ লকডাউন ঘোষণা মিরিকে

১) নেপাল: ইদানিং ভারত ও নেপালের সীমান্ত নিয়ে দুই দেশের মধ্যে অনেকটাই সম্পর্কের অবনতি ঘটেছে। নেপাল ভারতের তিনটি এলাকাকে নিজেদের বলে দাবি করে তাদের নতুন ম্যাপ প্রকাশ করেছে। এদিকে নেপালের চারটি অংশ ইতিমধ্যেই দখল করে বসে রয়েছে চিন।

২) দক্ষিণ চিন সাগর: বেশ কিছুদিন ধরেই লক্ষ করা যাচ্ছে, দক্ষিণ চিন সাগরে নিজেদের আধিপত্য বিস্তারের চেষ্টা করছে লাল ফৌজ। ওই এলাকাটি এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে ব্যস্ততম আন্তর্জাতিক জলপথ। প্রতিবছর এই জলপথ দিয়ে দিয়ে প্রায় ৩.৫ ট্রিলিয়ন ডলারের ব্যবসা হয়।

৩) দক্ষিণ এশিয়া: দক্ষিণ চিন সাগরের পাশাপাশি চিন এখন ওই অঞ্চলের উপরেও দখল নিতে চাইছে। ওই দেশগুলোর মধ্যে রয়েছে তাইওয়ান ব্রুনেই, মালয়েশিয়া, ফিলিপাইনস এবং ভিয়েতনাম। মাঝেমধ্যে চিন গোটা তাইওয়ান দেশকেই তাদের নিজেদের দেশ বলে দাবি করে থাকে।

৪) পূর্ব চিন সাগর: দক্ষিণ চিন সাগরের মতোই পূর্ব চিন সাগরেও সমস্যার সৃষ্টি করেছে চিন। ওই এলাকার মধ্যে উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়া ও জাপানের সঙ্গেও মাঝেমধ্যে বিবাদে জড়িয়ে পড়ে চিন। এছাড়াও জাপানের দুটি দ্বীপকে চিনের অংশ বলে দাবি করেছে তারা।

৫) ভুটান: কিছুদিন আগেই ভারত-ভুটান সীমান্তের কাছে ডোকালামেও সমস্যা তৈরি করেছিল লাল ফৌজ। এই অঞ্চলও তারা দখল করে তাদের নির্মাণ কাজ করতে চায়। ওই সময় ভারত বাধা দিতে গেলে ভারতের সঙ্গে প্রায় ৭৩ দিন পর্যন্ত ঝামেলা হয়।

Facebook Twitter Print Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *