অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে! ১৫ জুলাইয়ের মধ্যে CBSE, ICSE-র ফল ঘোষণা হবে

Mysepik Webdesk: CBSE, ICSE-র ছাত্রছাত্রীদের জন্য বড় ঘোষণা। আগামী ১৫ জুলাইয়ের মধ্যে তারা পরীক্ষার ফলাফল জানতে পারবেন। কিন্তু সবাই সব পরীক্ষা দিতে পারেনি, সেক্ষেত্রে মূল্যায়ন হবে কীভাবে? এই নিয়ে একটা প্রশ্ন উঁকি দিয়েছিল। তবে CBSE বোর্ড এবার পড়ুয়াদের মূল্যায়ন পদ্ধতিও সামনে নিয়ে এসেছে।

আরও পড়ুন: ওসামা বিন লাদেনকে ‘শহিদ’ আখ্যা দিলেন ইমরান খান

বোর্ডের তরফে জানানো হয়েছে, যদি কোনও পরীক্ষার্থী সব বিষয়ে পরীক্ষা দিয়ে থাকে, তাহলে তার ভিত্তিতে ফলাফল আসবে। কোনও পরীক্ষার্থী যদি ৩টির বেশি পরীক্ষা দিয়ে থাকে, তাহলে বেস্ট অফ থ্রি করে গড় নম্বরে ফলাফল আসবে। আবার কেউ যদি ৩টি বিষয়ে পরীক্ষা দিয়ে থাকলে, তাহলে তার বেস্ট অফ টু করে হবে মূল্যায়ন। আর কেউ যদি ৩টিরও কম বিষয়ে পরীক্ষা দিয়ে থাকে, তখন অভ্যন্তরীণ মূল্যায়নে তার নম্বর চূড়ান্ত করা হবে। তবে CBSE ঐচ্ছিক পরীক্ষা নিতে পারে।

আরও পড়ুন: অসমে ভয়ানক বন্যা পরিস্থিতি, ক্ষতিগ্রস্ত প্রায় ২ লক্ষ মানুষ

CBSE বোর্ড তাদের মূল্যায়ন পদ্ধতি স্পষ্টভাবে জানালেও ICSE বোর্ড কিন্তু সেরকম কিছু জানায়নি। ICSE বোর্ডও ঐচ্ছিক পরীক্ষা নিতে পারে। ICSE বোর্ডের মূল্যায়ন প্রক্রিয়া কিছুটা আলাদা, তাই তারা ফের পরীক্ষা নিতে পারে। আগামী সপ্তাহে ICSE বোর্ড নিজেদের অবস্থান জানাবেন। কারণ বিজ্ঞপ্তি দিতে ৭ দিন সময় পাবে ICSE।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট বোর্ডকে বলেছিল, একটি নোটিফিকেশন জারি করে অপশনাল পরীক্ষা, রেজাল্ট ও নতুন শিক্ষাবর্ষ সম্পর্কে বিস্তারিত শুক্রবারের মধ্যে জানানোর জন্য। শীর্ষ আদালতের কথা অনুযায়ী নিজেদের সিদ্ধান্ত জানাল বোর্ড।

Facebook Twitter Print Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *