খুচরো পয়সা থেকে সাবধান! ছড়াতে পারে করোনা, জেনে নিন জীবাণুমুক্ত করার উপায়

Mysepik Webdesk: নোট থেকে করোনা ছড়াতে পারে, এই ভয়ে করোনা আবহে বেড়েছে ডিজিটাল লেনদেনের (Digital Transaction) পরিমান। যদিও সবসময় সবক্ষেত্রে ডিজিটাল লেনদেন সম্ভব হয়না। বিশেষ করে স্থানীয় দোকান-বাজারে নিত্যনৈমিত্তিক জিনিসপত্র কেনার সময় নগদ লেনদেনের ওপরেই বেশি ভরসা করেন ব্যবসায়ীরা। কিন্তু বিশেষজ্ঞরা জানাচ্ছেন, নগদ লেনদেন করার ক্ষেত্রে নোটের তুলনায় খুচরো পয়সা অনেক বেশি ঝুঁকিপূর্ণ।

আরও পড়ুন: বর-কনের বিয়ের পোশাকে ম্যাচিং মাস্ক, বিক্রি হচ্ছে খোদ কলকাতাতেই

নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের (North Carolina University) মহামারী বিশেষজ্ঞ রাচেল গ্রাহাম (Rachel Graham) এই বিষয়ে জানিয়েছেন, কাগজের নোটের উপর করোনাভাইরাস খুব বেশিক্ষণ টিকে থাকতে না পারলেও ধাতব বস্তুর উপর দীর্ঘক্ষণ নিজের অস্তিত্ব টিকিয়ে রাখতে পারে করোনাভাইরাস (Corona Virus)। ফলে কাগজের নোট আদান প্রদানের ক্ষেত্রে করোনা সংক্রমণের অতটা ঝুঁকি না থাকলেও ধাতব খুচরো পয়সার ক্ষেত্রে তা যথেষ্ট ঝুঁকিপূর্ণ।

আরও পড়ুন: ধূমপানের চেয়ে বেশি ক্ষতিকারক সুন্দরী মহিলা! গবেষণায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য

কিন্তু খুচরো পয়সার লেনদেন তো আর বন্ধ করে দেওয়া যায় না, তাহলে কিভাবে এই সমস্যার সমাধান করা যায়? তারও উপায় বাতলে দিয়েছেন বিশেষজ্ঞরা। বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন, খুচরো পায়সা দিয়ে লেনদেন করার পর বাড়িতে এসে আগেই সাবান দিয়ে হাত ধুয়ে ফেলতে হবে। খুচরো পয়সায়গুলিকেও স্যানিটাইজ (Sanitizer) করে নিলে ভালো হয়। তাহলে সহজেই এড়িয়ে যাওয়া যায় করোনা সংক্রমণ।

Facebook Twitter Print Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *