গ্যাসের দাম বিনিয়ন্ত্রণের পথে কেন্দ্র, তবে কি দাম বাড়ার আশঙ্কা?

Gas Cylinder

Mysepik Webdesk: দেশে আর্থিক সংস্কারের কর্মসূচি গ্রহণ করা হয়েছে আর সেই কর্মসূচির অঙ্গ হিসেবেই এবার গ্যাসের দাম বিনিয়ন্ত্রণের পথে হাটতে চলেছে মোদী সরকার। শুক্রবার কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানিয়েছেন, এর ফলে বিদেশি লগ্নি আকৃষ্ট হবে এবং এর হাত ধরে অত্যাধুনিক প্রযুক্তির সঙ্গে দেশে গ্যাসের উৎপাদন বাড়ানো সম্ভব হবে।

আরও পড়ুন: ইসরায়েলের রাস্তায় রাষ্ট্রপুঞ্জের গাড়িতেই সেক্স! ভিডিয়ো ফাঁস হতেই তোলপাড় নেটদুনিয়ায় (ভিডিও)

সেই ২০১০ সালে ইউপিএ সরকার পেট্রল-ডিজেলের দাম সরকারি নিয়ন্ত্রণমুক্ত করার পর প্রথম এনডিএ সরকার ২০১৪ সালে পেট্রল-ডিজেলের দাম বিনিয়ন্ত্রণ করেছিল। এর ফলস্বরূপ বিশ্বের বাজারে তেলের দাম ওঠানোর সঙ্গে সঙ্গে প্রতিদিন তেল সংস্থাগুলি তেলের দাম ধার্য করে। এই দাম ওঠানামার সঙ্গে কেন্দ্রের কোনও হাত নেই বলেই দাবি করে এসেছে সরকার। তবে বর্তমানে গ্যাসের দামের ওপর কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপ রয়েছে। তাই প্রতিমাসেই গ্যাসের মূল্য নির্ধারণ হয়। এবার সেই গ্যাসের মূল্যের নিয়ন্ত্রণও তুলে নিতে চায় কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন: ইসরায়েলের রাস্তায় রাষ্ট্রপুঞ্জের গাড়িতেই সেক্স! ভিডিয়ো ফাঁস হতেই তোলপাড় নেটদুনিয়ায় (ভিডিও)

শুক্রবার BNEF শীর্ষসম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেন, “ভারতে গ্যাসের মূল্য নির্ধারণ এবং বিপণনের ক্ষেত্রে আমরা স্বাধীনতা দিতে চলেছি। ফলে তাঁদের প্রতি আমাদের আবেদন, এই সুযোগ নিতে লগ্নিকারীরা ভারতে আরও বেশি করে উৎপাদন করুন এবং লগ্নি করুন।” বিশেষজ্ঞরা জানিয়েছেন, গ্যাসের মূল্য নির্ধারণে সরকারি বিনিয়ন্ত্রণে দেশের আমজনতা কতটা লাভবান হবেন, তা নিয়ে যথেষ্ট সংশয় রয়েছে। তবে যতদিন না পর্যন্ত এই প্রক্রিয়া সম্পূর্ণ হচ্ছে ততদিন পর্যন্ত গোটা ব্যাপারটাই ধোঁয়াশায় থাকবে।

Facebook Twitter Print Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *