কমাতেই হবে চিন নির্ভরতা, শিল্প মহলের কাছে চিন থেকে আমদানি করা পণ্যের তালিকা চাইল কেন্দ্র

Mysepik Webdesk: লাদাখ সীমান্তে ভারতের ২০ জন সেনা শহীদ হওয়ার পর দেশজুড়ে আওয়াজ উঠেছে চিনা পণ্য বয়কটের। এই পরিস্থিতিতে চিনের ওপর নির্ভরশীলতা কমাতে দেশের শিল্প মহলের কাছে চিন থেকে আমদানি করা পণ্যের তালিকা চাইল কেন্দ্রীয় সরকার। সেই তালিকা চাওয়ার পাশাপাশি ওই দ্রব্যগুলো ভারতে তৈরি হলে তার দাম কত হবে এবং সেগুলি উৎপাদন করার ক্ষেত্রে কী কী অসুবিধা রয়েছে সেটাও শিল্পমহলের কাছে জানতে চেয়েছে কেন্দ্র।

আরও পড়ুন: সুন্দরবন পাহারায় আসছে লাদেনের খোঁজ দেওয়া কুকুর

কেন্দ্রীয় সরকারের মতে চিনের কাছ থেকে আমদানি না করে ওই দ্রব্য ভারতে তৈরি করা হলে প্রথমত বহু নিম্নমানের পণ্যের আমদানি কমানো যাবে, তাছাড়া দেশে উৎপাদিত পণ্যের পরিমাণও বাড়বে। এর ফলে দেশের অর্থনীতি আরও চাঙ্গা হবে। পাশাপাশি পণ্যের ক্ষেত্রে অন্য দেশের ওপর নির্ভরশীলতাও অনেক কমবে। লাদাখ সংঘাতের পর প্রধানমন্ত্রীর দফতরে একটি আত্মনির্ভর ভারত প্রকল্প নিয়ে একটি বৈঠক হয়। সেই বৈঠকে পর কিভাবে চিনের ওপর নির্ভরশীলতা কমানো যায়, সে সম্মন্ধে আলোচনা হয়।

আরও পড়ুন: সুশান্ত মামলায় নতুন বয়ান, রিয়া চক্রবর্তীর পর থানায় পৌঁছল এই ব্যক্তি

চিন থেকে আমদানিকৃত পণ্যের মধ্যে প্লাস্টিকের খেলনা, মোবাইল ফোন, ওষুধের কাঁচামালের ওপর ভারত বেশি নির্ভর করে। এদিকে যেসব দ্রব্য চিন থেকে শিল্প মহলে ভারত আমদানি করে সেগুলির মধ্যে রয়েছে দেওয়াল ঘড়ি, ইঞ্জেকশনের অ্যাম্পুল, কাচের রড এবং টিউব, হেয়ার ক্রিম, শ্যাম্পু, ফেস পাউডার, চোখ এবং ঠোঁটের মেক আপের জিনিস, প্রিন্টিং কালি, রং, তামাকজাত পণ্য। এই সব পণ্যগুলির বিষয়ে ইতিমধ্যেই তথ্য সংগ্রহ করা শুরু করে দিয়েছে শিল্পমহল এবং খুব শীঘ্রই সেই রিপোর্ট কেন্দ্রীয় শিল্প এবং বাণিজ্য মন্ত্রকে পাঠিয়ে দেওয়া হবে।

Facebook Twitter Print Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *