লাদাখে ভারতীয় সেনার ওপর হামলার নির্দেশ দিয়েছিল চিন, চাঞ্চল্যকর তথ্য জানাল মার্কিন গোয়েন্দা

Indian Army

Mysepik Webdesk: লাদাখে ভারতীয় সেনাদের ওপর প্রথম হামলা করেছিল চিনের সেনারা। একথা বার বার দাবি করে আসছিলেন বিদেশমন্ত্রী এস জয়শংকর (Subrahmanyam Jaishankar)। এবার তাঁর দাবিতেই সিলমোহর দিল মার্কিন গোয়েন্দারা। তাঁরা জানিয়েছেন, গত ১৫ জুন গালওয়া উপত্যকায় (Galwan Valley) ঘটে যাওয়া ভারতীয় সেনার উপর হামলার ঘটনায় প্রথম নির্দেশ দিয়েছিল চিন সেনার এক শীর্ষ জেনারেল। মার্কিন গোয়েন্দার মূল্যায়ন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত এক সূত্র জানিয়েছে, সেদিন রাতে ভারতীয় জওয়নাদের উপর বর্বর হামলার সিদ্ধান্তে অনুমোদন দিয়েছে চিনের ওয়েস্টার্ন থিয়েটার কম্যান্ডের প্রধান জেনারেল ঝাও জঙ্গপি।

আরও পড়ুন: টিকটক-কে ঘাড়ধাক্কা দিতে এসে গেল সম্পূর্ণ ‘দেশি’ অ্যাপ ‘চিঙ্গারি’

এর আগেও ভারত-চিনের মধ্যে দ্বন্দ্বের অভিজ্ঞতা ছিল চিন সেনার বর্ষীয়ান জেনারেল ঝাও জঙ্গপির। তাই কোনওভাবেই চিন যেন ভারতের কাছে দুর্বল হিসেবে চিহ্নিত না হয় এবং আমেরিকা ও তার মিত্র রাষ্ট্রগুলি বেজিংকে শোষণ করতে না পারে, সেই জন্য আগেই তিনি আশঙ্কা প্রকাশ করেছিলেন। গোয়েন্দা সূত্রের খবর অনুযায়ী, ভারতকে ‘শিক্ষা’ দিতেই অতর্কিত এই হামলা চালিয়েছিল চিন সেনা। অন্যদিকে ভারতই প্রথম হামলা করেছিল, যা এতদিন ধরে চিন দাবি করে আসছিল, তা সর্বৈব মিথ্যা।

আরও পড়ুন: ৩১ জুলাই পর্যন্ত বন্ধ থাকছে স্কুল কলেজ, ঘোষণা শিক্ষামন্ত্রীর

এদিকে চিন সেনা আঁটঘাট বেঁধে ভারতীয় সেনাদের ওপর আক্রমণ করলেও পাল্টা প্রত্যাঘাত পাওয়ার পর উল্টে বেকায়দায় পড়েছে বেজিং। এই ঘটনায় ইতিমধ্যেই ভারতীয়দের মধ্যে চিন বিরোধী মনোভাবের জন্ম নিয়েছে, পাশাপাশি চিন পণ্য বয়কট করার প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে ভারতে। চিনের লক্ষ ছিল, আক্রমণের পর ভারত দু’দেশের আলোচনার টেবিলে অনেক বেশি নমনীয় হবে, কিন্তু উল্টে নয়াদিল্লি ওই ঘটনার ফলে ওয়াশিংটনের আরও কাছে চলে এসেছে। তবে ওই ঘটনায় চিন প্রেসডেন্ট শি জিনপিং জড়িত ছিলেন কিনা, তা স্পষ্ট নয়। তবে তাঁর অনুমোদন ছাড়া যে একাজ হয়নি, সেটাও মনে করছেন বিশেষজ্ঞরা।

Facebook Twitter Print Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *