করোনাকে হাতিয়ার করে দেশজুড়ে সাইবার হানার ছক, সতর্ক করল কেন্দ্র

Cyber Attack

Mysepik Webdesk: করোনা অতিমারীর আবহে যখন গোটা বিশ্ব ত্রস্ত, ঠিক তখনি করোনাকেই হাতিয়ার করে ভারতে বড়সড় সাইবার হামলার আশঙ্কার বিষয়ে সতর্ক করল কেন্দ্রীয় সরকার। কেন্দ্র আরও জানিয়েছে, ওই হামলা ২১ জুন থেকে শুরু হতে পারে। ইতিমধ্যেই ‘ম্যালিসিয়াস অ্যাক্টরস’ (Malicious Actors)-এর মাধ্যমে হ্যাকাররা (Hacker) সাইবার অপরাধ করার লক্ষ্যে ময়দানে নেমে পড়েছে।

আরও পড়ুন: চিনকে যোগ্য জবাব দিতে সেনাবাহিনীকে সবরকম আগ্নেয়াস্ত্র ব্যবহারের অনুমতি কেন্দ্রের

শনিবার রাতে ইন্ডিয়ান কম্পিউটার এমারজেন্সি রেসপন্স টিম (CERT-In) বিভিন্ন সরকারি সংস্থা, দফতর, বাণিজ্যিক সংস্থাকে এই বিষয়ে একটি সতর্কবার্তা জারি করেছে। CERT-In-এর একটি বিবৃতিতে জানানো হয়েছে, একটি ই-মেল আইডির মাধ্যমে এই সাইবার হানার (Cyber Attack) ছক কষছে হ্যাকাররা। ncov2019@gov.in এই এ-মেইল এই আইডিকেই প্রতারণার কাজে ব্যবহার করছে হ্যাকাররা।

আরও পড়ুন: খাস কলকাতায় চিন বিরোধী মিছিল, অংশগ্রহণে কলকাতাবাসী চিনারাই

CERT-In জানিয়েছে, ncov2019@gov.in ইমেল আইডি ব্যবহার করে হ্যাকাররা বিভিন্ন ব্যাক্তিগত তথ্য হাতিয়ে নিতে পারে। ওই ই-মেল আইডি থেকে COVID-19 সংক্রান্ত কোনও তথ্য পাঠিয়ে তারা হ্যাক করতে পারে। মূলত দিল্লি, মুম্বই, হায়দরাবাদ, চেন্নাই, আহমেদাবাদের বাসিন্দাদের এই ধরনের প্রতারণা সম্পর্কে সতর্ক থাকতে বলা হয়েছে। সংস্থার তরফে আরও জানানো হয়েছে যে, হ্যাকারদের কাছে নথিভুক্ত থাকা প্রায় ২০ লক্ষ ভারতীয়ের ইমেল আইডিগুলিতেই চলতে পারে সাইবার হানা।

আরও পড়ুন: কলকাতায় মদের হোম ডেলিভারি করতে চলেছে অ্যামাজন

কিভাবে সজাগ থাকতে হবে? CERT-In জানিয়েছে, অপরিচিত বা পরিচিত মেলের সঙ্গে আসা কোনও ধরনের অ্যাটাচমেন্ট খোলার আগে ভালো করে যাচাই করে নিতে হবে। কোনও এ-মেইল আইডি কন্টাক্ট লিস্টে থাকলেও যাচাই না করে খোলা যাবে না কোনও অ্যাটাচমেন্ট। এর ফলে ব্যাঙ্ক অ্যাকাউন্ট-এ থাকা বিপুল পরিমান টাকা হাতিয়ে নিতে পারে হ্যাকাররা। এই সাইবার হানা আটকাতে ব্যবহার করা যেতে পারে অ্যান্টি ভাইরাস সফটওয়্যার (Antivirus Software)।

Facebook Twitter Print Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *