ভিডিয়োকন প্রধান বেণুগোপালের বিরুদ্ধে এফআইআর

Venugopal Dhoot

Mysepik Webdesk: ২৩ জুন ভিডিয়োকনের প্রধান বেণুগোপাল ধুতের বিরুদ্ধে এফআইআর (FIR) দায়ের করলো সিবিআই (CBI)। দুর্নীতির অভিযোগ এই FIR দায়ের করা হয়েছে।

আরও পড়ুন: ভয়াভহ ভূমিকম্পে কেঁপে উঠল মেক্সিকো, মৃত অন্তত ৫

এ ছাড়াও এদিন সিবিআই এর তরফে ওএনজিসি বিদেশ (ONGC Videsh), অয়েল ইন্ডিয়া লিমিটেড, ভারত পেট্রোলিয়াম রিসোর্সেস লিমিটেড, এসবিআই (SBI), আইডিবিআই (IDBI), আইসিআইসিআই (ICICI Bank)-সহ একধিক ব্যাংকের বিরুদ্ধেও মামলা দায়ের করা হয়েছে বলে কেন্দ্রীয় তদন্তকারী দলের একটি কটি সূত্রে জানানো হয়েছে।

উল্লেখ্য, এনআরপিএল-এর মালিক তথা আইসিআইসিআই চেয়ারম্যান চন্দা কোচরের স্বামী দীপক কোচর এবং ভিডিয়োকন গোষ্ঠীর বেণুগোপাল ধুতের মধ্যে অবৈধ আর্থিক লেনদেন সংক্রান্ত একটি অভিযোগ গত বছরই নথিভুক্ত করে সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী দল মুম্বই এবং ঔরঙ্গাবাদে দুই সংস্থার দফতরে তল্লাশিও চালিয়েছিল।

আরও পড়ুন: করোনা আক্রান্ত হয়ে মৃত্যু ফলতার তৃণমূল বিধায়কের

এনআরপিএল সংস্থাকে ৬৪ কোটি টাকা দিয়েছিলেন ভিডিয়োকন গোষ্ঠীর প্রোমোটার বেণুগোপাল ধুত। সেই সংস্থার মালিকানার কিছু অংশ রয়েছে চন্দার স্বামী দীপক কোচরের কাছে। ২০১২ সালে এনআরপিএল সংস্থাটি যখন তৈরি হয়েছিল তখন আইসিআইসিআই ব্যাংক থেকে ৩,২৫০ কোটি টাকার ঋণ নেওয়া হয়েছিল। ব্যাঙ্ক থেকে ঋণ পাওয়ার মাস ছয়েক পরেই ৯ লক্ষ টাকার বিনিময়ে এনআরপিএল-এর মালিকানা হস্তান্তরিত করা হয়েছিল দীপক কোচরের নিজের একটি ট্রাস্টকে। এনআরপিএল সংস্থা ব্যাঙ্ক থেকে যে ঋণ নিয়েছিল তার ৮৬ শতাংশ শোধ করেনি। ব্যাঙ্ক ইতিমধ্যেই ভিডিয়োকনের অ্যাকাউন্টকে অনুৎপাদক সম্পদ (এনপিএ) হিসেবে ঘোষণা করেছে। বর্তমানে আইসিআইসিআই চেয়ারম্যান চন্দা কোচর মুম্বইতে যে ফ্ল্যাটে থাকেন, তা বিধিসম্মত কি না, তাও খতিয়ে দেখা শুরু করেছে আয়কর দফতর।

Facebook Twitter Print Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *