করোনা চিকিৎসায় এই প্রথম ভারতের বাজারে এল ফ্যাবিফ্লু

Mysepik Webdesk: মৃদু উপসর্গ থাকলে এবার থেকে করোনা আক্রান্তদের চিকিৎসায় ফ্যাভিপিরাভির (Favipiravir) ওষুধ আনল গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালস (Glenmark Pharmaceuticals)। বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই ওষুধ প্রয়োগে করোনা নির্নুল হয়তো হবে না কিন্তু ভাইরাসের ক্ষমতা বা কার্যকারিতা অনেকটাই হ্রাস হবে। তবে আগামী দিনে এই ওষুধের ব্যাপক ব্যবহার করার পরেই এই ওষুধের কার্যকারিতা সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে।

আরও পড়ুন: গ্রামের মোড়লের বিচারে প্রায়শ্চিত্ত করতে স্বামীকে কাঁধে করে গোটা গ্রামে ঘুরলেন যুবতী

গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালস (Glenmark Pharmaceuticals) একটি বিবৃতি দিয়ে এই ওষুধটি বাজারে নিয়ে আসার কথা ঘোষণা করেছে।যেসব রোগীদের শরীরে মৃদু উপসর্গ রয়েছে, তাদের ক্ষেত্রে প্রয়োগ করা যাবে এই ওষুধ। প্রতিটি ট্যাবলেটের দাম পড়বে ১০৩ টাকা। জানা গেছে ফ্যাবিফ্লু (FabiFlu)-ই প্রথম করোনাভাইরাসের চিকিৎসায় ভারতে প্রথম স্বীকৃত ট্যাবলেট (Tablet)।

আরও পড়ুন: বিশেষ সুরক্ষা সঙ্গে নিন, একান্তেই সূর্যের বলয়গ্রাস গ্রহণ দেখে নিন

এই প্রসঙ্গে শালিমারবাগের ফর্টিস হাসপাতালের (Fortis Hospital) অধিকর্তা চিকিৎসক বিকাশ মৌর্য জানিয়েছেন, ”জাপানে ইনফ্লুয়েঞ্জায় (Influenza) চিকিৎসার ক্ষেত্রে এই ওষুধ কাজে দিয়েছিল। এই একই ওষুধ ব্যবহার করা হয়েছিল কোভিজ-১৯ রোগীদের চিকিৎসার ক্ষেত্রেও। চিনও ব্যবহার করেছে। এমনকি মে মাসে এই ওষুধের অনুমোদন দিয়েছে রাশিয়া। অ্যান্টিভাইরাল ড্রাগ রেমডিসিভির ও ফ্যাভিপিরাভির কোভিড-১৯-এর ওষুধ নয়। এগুলো ইনফ্লুয়েঞ্জার (Influenza) চিকিত্সায় ব্যবহার করা হয়। তবে গবেষণায় দেখা গিয়েছে, মৃদু উপসর্গ থাকা করোনাভাইরাস আক্রান্তদের উপরে ফ্যাভিপিরাভির (Favipiravir) কাজে দিয়েছে। সে কারণে এবার ভারতেও এল।”
তিনি আরও জানিয়েছেন, ”এটা কোনও ম্যাজিক ওষুধ নয়, যে খেলেই করোনা সেরে যাবে। কোভিড-১৯ আক্রান্তদের চিকিৎসায় কার্যকরী। তবে কতখানি কার্যকরী সেটা রোগীদের প্রয়োগ করে দেখতে হবে। ব্যাপকভাবে প্রয়োগের পরই গোটা বিষয়টা স্পষ্ট হবে। সেটাই আসল পরীক্ষা।”

Facebook Twitter Print Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *