এমসিসি-র ২৩৩ বছরের ইতিহাসে প্রথম কোনও মহিলা প্রেসিডেন্টের পদে বসতে চলেছেন

Clare Connor

Mysepik Webdesk: এমসিসি-র ২৩৩ বছরের ইতিহাসে এই প্রথম কোনও মহিলা ক্রিকেটার প্রেসিডেন্টের পদে বসতে চলেছেন। বলা চলে নতুন ইতিহাস সৃষ্টি করতে চলেছে এমসিসি। ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক ক্লেয়ার কনর মেরিলেবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) প্রথম মহিলা সভাপতি হতে চলেছেন। ৪৩ বছর বয়সি ক্লেয়ার বর্তমানে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) মহিলা ক্রিকেটের ব্যবস্থাপনা পরিচালক। ২০২১ সালের ১ অক্টোবর তিনি তাঁর পদ গ্রহণ করবেন।

আরও পড়ুন: ট্রেনিংয়ের জন্য অস্থির ভারতীয় বক্সাররা, ক্রীড়ামন্ত্রী কিরণ রিজিজুকে বলল বক্সিং ফেডারেশন

ক্লেয়ার শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক কুমার সাঙ্গাকারার স্থলাভিষিক্ত হবেন। উল্লেখ্য যে, সাঙ্গাকারাকে দ্বিতীয় কার্যকাল দেওয়া হয়েছে। শ্রীলঙ্কার কিংবদন্তি এই ক্রিকেটার হলেন এমসিসি-র প্রথম অ-ব্রিটিশ প্রেসিডেন্ট। করোনাভাইরাস মহামারির কারণে সাঙ্গাকারার মেয়াদ আরও এক বছর বাড়ানো হয়েছিল। যিনি অক্টোবর ২০১৯-এ এই পদে এসেছিলেন। কনর বলেন, ”এমসিসির নতুন প্রেসিডেন্ট নিযুক্ত হয়ে আমি খুব গর্বিত। ক্রিকেট আমার জীবনে অনেক কিছু দিয়েছে এবং এখন আমাকে এই গৌরবময় মুহূর্তটি দেওয়া হয়েছে।”

এমসিসিতে বর্তমানে ১৮ হাজার পূর্ণ সদস্য রয়েছে। যদিও এই ক্লাবটি শুধুমাত্র ২০১৮ সালে প্রথমবারের জন্য কোনও মহিলাকে পূর্ণ সদস্যপদ দিয়েছিল। এর ২০ বছর আগে একজন মহিলাকে এখানে যুক্ত হবার জন্য ভোট দেওয়া হয়েছিল।

আরও পড়ুন: ভারতীয় টেস্ট ক্রিকেট; শুরুর সেদিনের গল্প

কনর বলেন, ”আমাদের সত্যিই দেখতে হবে যে আমরা কতদূর এগিয়ে এসেছি। লর্ডসে প্রথম যখন এসেছিলাম, তখন আমার বয়স ছিল ৯। এখানে আসার পরে আমার চোখ খুলে গিয়েছিল। তখন এমন একটি সময় ছিল, যখন মহিলাদের লং রুমে প্রবেশের অনুমতি ছিল না। এখন সময় অনেক বদলেছে।”

তিনি আরও বলেছিলেন, ”এখন আমি এই বড় সুযোগটি পেয়েছি— এমসিসিতে আমার ভূমিকা রাখার সুযোগ। এটি ক্রিকেটের সবচেয়ে প্রভাবশালী ক্লাব। আমরা ভবিষ্যতে আরও ভালো করার চেষ্টা করব।” অলরাউন্ডার হিসাবে ২০০৫ সালে অ্যাশেজ জেতা ইংল্যান্ড মহিলা দলের অধিনায়ক ছিলেন কনর। উল্লেখ্য যে, সে বছর ইংল্যান্ড মহিলা দল ৪২ বছর পর সিরিজ জিতেছিল।

ক্লেয়ার কনরের জন্ম ১৯৭৬ সালের ১ সেপ্টেম্বর। দেশের হয়ে কনর ১৬ টেস্টে ৫০২ রান করেছেন। একইসঙ্গে তিনি ৯৩ ওয়ানডেতে ১০৮৭ রানের অবদান রেখেছেন। তিনি দু’টি আন্তর্জাতিক টি-২০ খেলেছেন। তাঁর নামের পাশে ১০৪ আন্তর্জাতিক উইকেট রয়েছে।

ক্লেয়ার কনর সম্পর্কে এমসিসি-র বর্তমান প্রেসিডেন্ট সাঙ্গাকারা বলেন, “আমি খুব খুশি যে ক্লেয়ার এমসিসির পরবর্তী প্রেসিডেন্ট হওয়ার প্রস্তাব গ্রহণ করেছেন।” তিনি আরও বলেন যে, ”ক্রিকেটের বিশ্বব্যাপী উন্নতির জন্য ক্লাবটির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে এবং আমার দৃঢ় বিশ্বাস যে কনর এমসিসিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন।”

Facebook Twitter Print Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *