খাদ্য হিসেবে কাঁকড়া কতটা গ্রহণযোগ্য?

Kankra

সমীরণ মণ্ডল (লাহিড়ীপুর, গোসাবা)

কাঁকড়া প্রোটিনে ভরপুর

কাঁকড়াতে রয়েছে প্রচুর প্রোটিন। মাংসে যে পরিমাণ প্রোটিন থাকে কাঁকড়াতেও একই পরিমাণ প্রোটিন থাকে। কিন্তু মাংসে চর্বি থাকে বলে তা হার্টের রোগীর জন্যে ক্ষতিকর। কিন্তু কাঁকড়াতে চর্বি নেই বললেই চলে। কাঁকড়ায় কানেক্টিভ টিস্যু থাকে না। তাই শিশু কিংবা বৃদ্ধ যেকোনও বয়সের মানুষ সহজেই হজম করতে পারে।

আরও পড়ুন: অসমে ভয়ানক বন্যা পরিস্থিতি, ক্ষতিগ্রস্ত প্রায় ২ লক্ষ মানুষ

কাঁকড়ায় আছে ওমেগা-৩-ফ্যাটি অ্যাসিড

সাধারণত ভেজিটেবল ও তেল থেকে আমরা যে ওমেগা-৩-ফ্যাটি অ্যাসিডের চেইন পাই, তা দৈর্ঘ্যে ছোট হয়। শরীরে গিয়ে ওমেগা-৩-ফ্যাটি অ্যাসিডের এই ছোট ছোট চেইনগুলো একসঙ্গে হয়ে লম্বা চেইন তৈরি করে। এই লম্বা চেইনই মূলত আমাদের হার্ট ও ব্রেনকে সুস্থ ও কার্যকরী রাখে। কাঁকড়ায় যে ওমেগা-৩-ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়, তা লম্বা চেইনের হয়ে থাকে। ফলে কাঁকড়া দিতে পারে তাৎক্ষণিক ওমেগা-৩-ফ্যাটি অ্যাসিডের সাপ্লাই। শুধু হার্ট ও ব্রেনই কেবল নয়, গবেষণায় জানা গেছে ব্যক্তিত্বে আক্রমণাত্বক আচরণ কমাতে পারে ওমেগা-৩-ফ্যাটি অ্যাসিড।

কাঁকড়ায় থাকে সেলেনিয়াম

সব সামুদ্রিক মাছেই সেলেনিয়াম থাকে, কিন্তু কাঁকড়ায় সেলেনিয়াম থাকে পরিমাণে আরও বেশি। সেলেনিয়াম আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ও থাইরয়েড হরমোন ঠিক রাখে। কাঁকড়ায় কড লিভার তেলের ৩ গুণ বেশি সেলেনিয়াম থাকে।

আরও পড়ুন: গত ২৪ ঘণ্টায় রাজ্যে আক্রান্ত ৪৭৫, মৃত ১৫

কাঁকড়ায় রিবোফ্লাভিন

যেহেতু বেশিরভাগ ভিটামিন জলে দ্রবীভূত, তাই শরীরে এগুলো মজুদ থাকেনা। খাবারের মাধ্যমে এসবের চাহিদা পূরণ করতে হয়। কাঁকড়ার মাংসে থাকে প্রচুর রিবোফ্লাভিন। রিবোফ্লাভিন ত্বক, চোখ ও স্নায়ুর সুরক্ষা করে। এছাড়াও আমাদের শরীরে স্টেরয়েড উৎপাদন ও লোহিত রক্তকনিকা তৈরিতে রিবোফ্লাভিন বিশেষ ভূমিকা পালন করে। যারা অতিরিক্ত পরিশ্রম করেন তাদের বাড়তি রিবোফ্লাভিনের উৎস হতে পারে কাঁকড়া।

কপার ও ফসফরাসে ভরপুর কাঁকড়া

কাঁকড়ায় মুরগির মাংসের তুলনায় ৫৬ গুণ বেশি কপার ও ফসফরাস পাওয়া যায়। ক্যালসিয়ামের পর দ্বিতীয় সর্বাধিক প্রয়োজনীয় মিনারেল হল ফসফরাস। হাড় ও দাঁতের প্রধান মিনারেল হল ফসফরাস। আর কপার শরীরে আয়রনের মেটাবলিজম, সংরক্ষণ ও শোষণে ভূমিকা পালন করে।

Facebook Twitter Print Whatsapp

One comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *