বুধবার থেকে রাস্তায় বেসরকারি বাস না নামলে কড়া ব্যবস্থা: মুখ্যমন্ত্রী

Mamata Banerjee

Mysepik Webdesk: বুধবার থেকে রাস্তায় নামতেই হবে বেসরকারি বাসকে, নাহলে আইন অনুযায়ী কড়া ব্যবস্থা নেবে রাজ্য সরকার। বেসরকারি বাস তুলে নিয়ে রাজ্য সরকারই তা চালাবে। মঙ্গলবার নবান্ন থেকে একটি সাংবাদিক সম্মেলনে একথা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি আরও জানান, প্রয়োজনে বিপর্যয় মোকাবিলা আইনের ক্ষমতা প্রয়োগ করে এই পদক্ষেপ নেবে রাজ্য সরকার।

আরও পড়ুন: নিউ মার্কেটে ইউকো ব্যাঙ্কের ভল্ট কেটে ডাকাতির চেষ্টা

প্রথম থেকেই ভাড়া বৃদ্ধি করা একমাত্র পথ বলে দাবি করে এসেছেন বাস মালিকেরা। রাজ্য সরকার ৬০০০ বেসরকারি বাসকে মাসিক ১৫ হাজার টাকা ভূর্তুকি দিতে চাইলেও বাস মালিকেরা ভাড়া বৃদ্ধির দাবিতে অনড় থাকেন। রাজ্যের এই ভর্তুকি প্রত্যাখ্যান করেন তাঁরা। এদিন মুখ্যমন্ত্রী বলেন, ভর্তুকি নিয়েই বাস চালানোর জন্য প্রথমে রাজি হয়েছিলেন বাস মালিকরা, পরে তাঁরা সিদ্ধান্ত বদলায়। তাই বাধ্য হয়েই সরকার এই কড়া পদক্ষেপ নিচ্ছে।

আরও পড়ুন: অস্ত্রোপচারের ভয়ে অপারেশন থিয়েটার থেকে পাইপ বেয়ে পালানোর চেষ্টা রোগীর

এদিন তিনি বলেন, বুধবার থেকে যদি পর্যাপ্ত বাস রাস্তায় না দেখতে পাওয়া যায়, তাহলে বেসরকারি বাস নিয়ে সরকার চালাবে, পরে বাস মালিকদের ভাড়া মিটিয়ে দেওয়া হবে। চালক, কন্ডাক্টররা যদি সরকারের অধীনে কাজ করতে চান তাহলে সরকার তাঁদের বেতনের ব্যবস্থা করবে। মুখ্যমন্ত্রীর কথায়, “সাধারণ মানুষের দুর্ভোগ কমাতে বাস মালিকদের ২৭ কোটি টাকা ভর্তুকি দিতে চেয়েছিলাম। সাধারণ মানুষের পকেট থেকে টাকা না কেটে আমরাই খরচ দেব ভেবেছিলাম। আমি নিজেই বাসমালিকদের সঙ্গে কথা বলেছিলাম। আশা করব আগামিকাল ১ জুলাই থেকেই রাস্তায় ৬০০০ বাস নামবে। তা না হলে আইন অনুযায়ী সরকারকে ব্যবস্থা নিতে হবে।” তিনি আরও বলেন, “এখন দরাদরি করার সময় নয়, মানুষের পাশে দাঁড়ানোর সময়। জ্বালানির দাম বাড়লেই যদি বাস ভাড়া বাড়াতে হয় তাহলে জ্বালানির দাম কমলে বাস ভাড়া কমানোর ব্যবস্থা করা যায় কি না, এবার থেকে তাও ভেবে দেখতে হবে সরকারকে।”

Facebook Twitter Print Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *