কোভিড-১৯ এর ওষুধ প্রথম পর্যায়ে আসছে পাঁচ রাজ্যে, বাংলায় আসবে দ্বিতীয় পর্যায়ে

Mysepik Webdesk: দক্ষিণ কোরিয়া, আমেরিকা এবং জাপানে করোনা আক্রান্ত সংকটজনক রোগীদের ওপর রেমডিসিভির ওষুধ প্রয়োগের অনুমতি পাওয়ার পর হায়দরাবাদের ওষুধ প্রস্তুতকারক সংস্থা হেটেরো ও মুম্বইয়ের সিপলা রেমডিসিভির ওষুধ তারই ও বিক্রির অনুমোদন দিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (DCGI) এবার ভারতেও করোনা আক্রান্তদের রেমডিসিভির দেওয়া হবে।

আরও পড়ুন: দেশের মহাকাশ গবেষণার ক্ষেত্রে বড়োসড়ো সিদ্ধান্ত নিল কেন্দ্র

রেমডেসিভিরের প্রধান প্রস্তুতকারক সংস্থা আমেরিকার জিলিয়াড সায়েন্সেস। ওই সংস্থার সঙ্গে চুক্তি করেছে ভারতের দুই সংস্থা হেটেরো ও সিপলা। তারা ভারতে রেমডেসিভিরের জেনেরিক ভার্সন তৈরি ও বিক্রি করবে। প্রথম পর্যায়ে ভারতে মহারাষ্ট্র, দিল্লি, গুজরাট, তামিলনাড়ুতে পাঠানো হয়েছে। ওই চার রাজ্যে মোট ২০ হাজার ওষুধের শিশি সরবরাহ করা হয়েছে। পরবর্তী পর্যায়ে কলকাতা, ভুপাল, ইন্দোর, গোয়া, কোচি, রাঁচি, বিজয়ওয়াড়া, ভুবনেশ্বর, ত্রিবান্দ্রাম, লখনউ এবং পাটনায় পাঠানো হবে।

আরও পড়ুন: নয়ডার SECTOR 50 মেট্রো স্টেশনের নতুন নাম ‘রেনবো স্টেশন’, দায়িত্ব দেওয়া হল রুপান্তরকামীদের হাতে

জানা গেছে, একজন করোনা আক্রান্তকে সুস্থ করে তুলতে অন্তত ৬ শিশি রেমডেসিভির ওষুধ প্রয়োজন হয়। একেকটি শিশির দাম পড়বে ৫ হাজার ৪০০ টাকা। যদিও সিপলা জানিয়েছে, এই ওষুধের দাম ৫ হাজার টাকারও কম হবে। তবে এই ওষুধ কোনও ওষুধের দোকানে পাওয়া যাবে না। শুধুমাত্র হাসপাতালে বা সরকারি স্বাস্থ্যকেন্দ্রে এই ওষুধ মিলবে। এই ওষুধ শুধুমাত্র সংকটজনক রোগীদের ওপরই প্রয়োগ করা যাবে।

Facebook Twitter Print Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *