মাত্র কয়েক ঘন্টার ব্যবধানেই ফের কেঁপে উঠল মিজোরাম

Mysepik Webdesk: কয়েক ঘন্টা পেরোতে না পেরোতেই ফের কেঁপে উঠল মিজোরাম। সোমবার সকালে ভূমিকম্পের (Earthquake) ফলে কেঁপে উঠল মিজোরামের মাটি। রিখটার স্কেলে ওই কম্পনের পরিমান ছিল ৫.৮। এর জেরে পাশের রাজ্য মণিপুরেও হালকা কম্পন অনুভূত হয়েছে। এদিন ভোর ৪ টা ১০ মিনিটে ভূমিকম্প হয় মিজোরামে। মিজোরামের চম্ফাইতে মাটির ২০ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পের উৎস।

আরও পড়ুন: #VIRAL: ভারতীয় জওয়ানদের ‘শহীদ’ হওয়ার বদলা নিতে লাদাখের উদ্দেশ্যে রওনা দিল খুদের দল, ভাইরাল ভিডিও

এদিকে রবিবারও অসম (Assam), মেঘালয় (Meghalaya), মণিপুর (Manipur) ও মিজোরামের (Mijoram) মাটি কেঁপে ওঠে ভূমিকম্পে। ঐদিন কম্পনের পরিমান ছিল রিখটার সেলে ৫.১। উপকেন্দ্র ছিল মিজোরামের আইজলে। জাতীয় ভূমিকম্প তরফ থেকে সোমবার ভূমিকম্পের কথা ট্যুইট করে জানানো হয়েছে। তবে এদিন ভোরে ভূমিকম্পের ফলে কোনও ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি।

আরও পড়ুন: দিল্লিতে জঙ্গি হামলার সতর্কতা, জারি হাই অ্যালার্ট

বিশ্বজুড়ে আগ্নেয়গিরির লাভাস্রোতের কারণে ভূমিকম্প ঘটার জন্য ইতিমধ্যেই কয়েকটি দেশকে ‘ভূমিকম্পপ্রবণ’ দেশ হিসেবে চিহ্নিত করা হয়েছে। অধিক ভূমিকম্প হওয়ায় ওই দেশগুলিকে ‘রেড জোন’ (Red Zone) ঘোষণা করা হয়েছে। বিভিন্ন সূত্রের খবর অনুযায়ী, গত ১৪ জুন বিশ্বের মোট ২৩টি দেশে ভূমিকম্প হয়েছে। এছাড়াও ১৩ জুন আরও ২০টি দেশে ভূমিকম্পের ঘটনা ঘটেছে।

Facebook Twitter Print Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *