পরিযায়ী শ্রমিকদের রোজগারের জন্য ৫০ হাজার কোটি টাকার মেগা প্রকল্প উদ্বোধনে মোদি

Narendra Modi

Mysepik Webdesk: লকডাউনে দেশজুড়ে বহু মানুষ কাজ হারিয়েছে। বিশেষ করে পরিযায়ী শ্রমিকরা বিভিন্ন রাজ্যে থেকে নিজের নিজের রাজ্যে ফিরে এখন কাজের সন্ধান করছেন। এবারে পরিযায়ী শ্রমিকদের রোজগারের জন্য ৫০ হাজার কোটি টাকার মেগা প্রকল্প উদ্বোধন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। আজ অর্থাত্‍ শনিবার Garib Kalyan Rojgar Abhiyaan প্রকল্প উদ্বোধন করছেন প্রধানমন্ত্রী৷ এই প্রকল্পে লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিকের জন্য কর্মসংস্থান তৈরি করা হবে। তাঁর বাড়ি ফিরে যেন সরকারি প্রকল্পে নিশ্চিত কাজের সুযোগ পান৷

আরও পড়ুন: চিনের আপত্তিকে থোড়াই কেয়ার, গালওয়ান নদীর উপরে ৬০ মিটার লম্বা সেতুর কাজ শেষ করল ভারত

প্রকল্পটির ভার্চুয়াল উদ্বোধন হবে বিহারের খাগারিয়া জেলার তেলিহার গ্রামে৷ ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই উদ্বোধন করা হবে। আজ বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার ও উপমুখ্যমন্ত্রী সুশীল মোদির উপস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই মেগা সরকারি প্রকল্পের উদ্বোধন করবেন। সেই ভিডিও কনফারেন্সে মোদির প্রধানমন্ত্রীর সঙ্গে আরও ৫টি রাজ্যের মুখ্যমন্ত্রী ও সংশ্লিষ্ট মন্ত্রকের কেন্দ্রীয় মন্ত্রীরা যোগ দেবেন।

আরও পড়ুন: মুখের ওপর জবাব, বাতিল করা হল মুম্বই মোনোরেলে চিনের টেন্ডার

কেন্দ্রীয় গরিব কল্যাণ রোজগার অভিযান প্রকল্পের মধ্যে কি কি থাকছে জেনে নিন –

  • এই প্রকল্পে ৬টি রাজ্যের ১১৬টি জেলায় পরিযায়ী শ্রমিকদের ১২৫ দিন ধরে সাহায্য করা হবে৷ স্কিল অনুযায়ী বিভিন্ন দপ্তরে তাদের কাজের বন্দোবস্ত করা হবে।
  • ৬টি রাজ্যের মধ্যে থাকছে বিহার, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, রাজস্থান, ঝাড়খণ্ড ও ওড়িশা। কারণ লকডাউনের সময় সবচেয়ে বেশি পরিযায়ী শ্রমিক এই রাজ্যে গুলিতেই ফিরেছে।
  • সেই সঙ্গে গরিব কল্যাণ রোজগার অভিযানে দেশের গ্রামাঞ্চলের উন্নয়নের জন্য ২৫টি বিভিন্ন প্রকারের কাজ থাকছে। গ্রামীণ ভারতের পরিকাঠামো উন্নয়নের জন্য ৫০ হাজার কোটি টাকা খরচ করা হবে৷
Facebook Twitter Print Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *