বাঁধ সারাইয়ের কাজে নেপালের বাধা, বানের জলে ভাসতে পারে বিহার

Mysepik Webdesk: ভারতের সঙ্গে সংঘাত ক্রমশ বাড়িয়ে চলেছে নেপাল। এবার বাঁধ (Barrage) সারাইয়ের কাজে বাধা সৃষ্টি করল নেপাল (Nepal)। ওই বাঁধ সারাইয়ের কাজ সম্পূর্ণ না হলে বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে বিহারে। বিহারের জলসম্পদ দফতরের প্রতিমন্ত্রী সঞ্জয় ঝা (Sanjay Jha) এদিন সংবাদ সংস্থার কাছে এই দাবি করেছেন।

আরও পড়ুন: কমাতেই হবে চিন নির্ভরতা, শিল্প মহলের কাছে চিন থেকে আমদানি করা পণ্যের তালিকা চাইল কেন্দ্র

বিহারের মন্ত্রী জানিয়েছেন, ভারত নেপাল সীমান্তে গন্ডক ব্যারেজ নিয়ে নেপালের সঙ্গে নতুন সমস্যা তৈরি হয়েছে। ওই ব্যারেজের ৩৬টি গেটের মধ্যে ১৮টি পড়ে নেপালের সীমার মধ্যে। ব্যারেজের যে অংশে বন্যা প্রতিরোধ করার ব্যবস্থা রয়েছে, সেখানে পৌঁছতে বাধা সৃষ্টি করছে নেপাল। এর ফলে ইঞ্জিনিয়াররা ওই অংশে পৌঁছে এবং প্রয়োজনীয় যন্ত্রপাতি নিয়ে গিয়ে কাজ করতে পারছেন না। এর আগে এই ধরণের কোনও ঘটনা ঘটেনি। এর পাশাপাশি লাল বাকেয়া নদীর উপরে গন্ডক বাঁধের মেরামতি কাজেও নেপাল বাধা দিচ্ছে বলে অভিযোগ উঠেছে।

আরও পড়ুন: সুন্দরবন পাহারায় আসছে লাদেনের খোঁজ দেওয়া কুকুর

মন্ত্রী জানিয়েছেন, এই বিষয়টি নিয়ে বিহারের ইঞ্জিনিয়ার এবং ওই এলাকার জেলাশাসক নেপালের আধিকারিকদের সঙ্গে আলোচনা করছেন। পাশাপাশি তিনি নিজেও ভারত সরকারকে বিষয়টি লিখিতভাবে জানিয়েছেন। তাঁর আশঙ্কা নির্দিষ্ট সময়ের মধ্যে বাঁধের কাজ না করতে পারলে বিহারের বিস্তীর্ণ এলাকায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

Facebook Twitter Print Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *