নতুন আইন পাস হতে চলেছে নেপালে, ক্ষুব্ধ নয়াদিল্লি

Mysepik Webdesk: ভারতের একাধিক এলাকাকে নিজেদের দেশের অন্তর্ভুক্ত করে নতুন মানচিত্র প্রকাশ করেছে নেপাল, আর এর ফলে বেজায় ক্ষুব্ধ নয়াদিল্লি। উত্তরাখণ্ডের তিনটি এলাকাকে তারা নিজেদের বলে দাবি করেছে। এমনকি সেই বিতর্কিত মানচিত্রকে স্বীকৃতি দিতে ইতিমধ্যেই সংবিধান সংশোধনের প্রস্তাবও পাশ হয়েছে নেপালের সংসদে। ফের একবার নেপালের নতুন এক পদক্ষেপ কোনওভাবেই ভালো চোখে দেখছে না নয়াদিল্লি।

আরও পড়ুন: সুরক্ষাবিধি মেনে আগামী ১ জুলাই থেকে খুলছে কালীঘাট মন্দির

জানা গেছে, নেপাল সরকার এমনি এক নতুন আইন পাস করতে চলেছে যে আইনে কোনও বিদেশি মহিলা নেপালে এসে বসবাস করা শুরু করলে সেদেশের নাগরিকত্ব পাওয়ার জন্য ৭ বছর অপেক্ষা করতে হবে। এমনকি ওই সাতবছর তিনি কোনও রাজনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করতে পারবেননা। শুধুমাত্র সামাজিক স্বীকৃতি দেওয়ার জন্য নেপাল সরকারের পক্ষ থেকে সংশ্লিষ্ট মহিলাকে বিবাহিত হিসেবে একটি সরকারি পরিচয়পত্র দেওয়া হবে।

আরও পড়ুন: চিনা মোবাইলকে টেক্কা দিতে নতুন রূপে বাজারে ফিরছে মাইক্রোম্যাক্স

এতে ভারতের সমস্যা কোথায়?

মনে করা হচ্ছে, যদি এই আইন নেপালে পাস হয়ে যায়, তাহলে ভারতের ক্ষেত্রে সমস্যা তৈরি হবে। বর্তমানে ভারত-নেপালের মধ্যে যাতায়াতের ক্ষেত্রে কোনও পাসপোর্ট বা ভিসার প্রয়োজন হয় না। এছাড়াও দুই দেশের মানুষ কোনও আইনি জটিলতা ছাড়াই বৈবাহিক বন্ধনে আবদ্ধ হন। সীমান্তবর্তী এলাকায় এই ধরণের ঘটনা প্রায়ই ঘটে থাকে। এছাড়াও নেপালে বিবাহিত ভারতীয় মহিলারা সেদেশের নাগরিকত্ব পেয়ে যান। আইন পাস হয়ে গেলে এই সুবিধা আর পাওয়া যাবে না।

Facebook Twitter Print Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *