স্থগিত হওয়া অলিম্পিক বছরে ‘অন্যরকম’ অলিম্পিক দিবস

Olimpic Day

ইন্দ্রজিৎ মেঘ

অলিম্পিক দিবস প্রতি বছর ২৩ জুন পালিত হয়। এবারও বিশ্বজুড়ে খেলোয়াড়রা পালন করছেন দিনটিকে। তবে তা ডিজিটাল মাধ্যমে। লকডাউনের কারণে প্রথমবারের মতো অলিম্পিয়ানরা মাঠে নয়, নিজ নিজ বাড়িতে লাইভ ওয়ার্কআউট করছেন, যা ২৪ ঘণ্টা চলবে। এতে পি ভি সিন্ধু সহ ২২ জন অলিম্পিয়ান রয়েছেন।

আরও পড়ুন: একটি অপূর্ব ইনিংসের অপমৃত্যু

তাঁদের ওয়ার্কআউটগুলি অলিম্পিক ইনস্টাগ্রাম পেজে সরাসরি দেখানো হচ্ছে। করোনার কারণে সিন্ধু হায়দরাবাদে তাঁর বাড়ি থেকে এই ইভেন্টে যুক্ত হয়ে ভক্তদের সঙ্গে একটি ওয়ার্কআউটে অংশ নিয়েছেন। এর জন্য যোগের চেয়ে ভালো আর কিছু নেই। ভারতীয় শাটলার জানিয়েছেন, লকডাউনের পর সেপ্টেম্বরে চাইনিজ তাইপেই টুর্নামেন্ট খেলার কথা রয়েছে। তাঁর আশা, ততদিনে পরিস্থিতি ঠিক হয়ে যাবে।

আল্ট্রা রেয়ার ৫ সেন্ট মার্কিন যুক্তরাষ্ট্র ১৯৩২ অলিম্পিক গেমস ফ্রিশ কালার ব্যবহার না করা মূল গাম স্ট্যাম্প টিম্ব্রে

সিন্ধু সমর্থকদের লকডাউন সঠিকভাবে ব্যবহার করার এবং ফিট থাকার জন্য প্রতিদিন অনুশীলন করার আবেদন করেছেন। তিনি লকডাউন সম্পর্কিত গল্পও ভাগ করে নিয়েছিলেন। সিন্ধু জানিয়েছেন যে, গত দু’মাস ধরে তিনি বাড়িতে ছিলেন। এমন পরিস্থিতিতে মায়ের কাছ থেকে রান্না শেখার চেষ্টা করেছিলেন।

আরও পড়ুন: ঝটকা পাকিস্তান ক্রিকেট টিমের, ইংল্যান্ড সফরের আগে তিন ক্রিকেটারের করোনা

রেসলার ভিনেশ ফোগাটও অলিম্পিক দিবসের ইভেন্টের অংশ। তবে তাঁর ওয়ার্কআউটের একটি রেকর্ড করা ভিডিও দেখানো হচ্ছে। ভিনেশ ছাড়াও আরও ২২ জন অলিম্পিয়ানের রেকর্ড করা ভিডিও-ও প্রদর্শিত হবে।

প্রথম আধুনিক অলিম্পিক গেমসের দুষ্প্রাপ্য ফোটো – ১

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) মতে, ২৪ ঘণ্টা ডিজিটাল ওয়ার্কআউটে কেবল অলিম্পিয়ানরা নয়, অন্যান্য অ্যাথলেট এবং সমর্থকও এতে অন্তর্ভুক্ত থাকবেন। এর আগে আইওসি জানিয়েছিল যে, কোভিড-১৯ মহামারিজনিত কারণে পুরো বিশ্ব গত কয়েক মাস ধরে লকডাউনে রয়েছে। এ কারণে টোকিও অলিম্পিকও স্থগিত করা হয়েছিল।

প্রথম আধুনিক অলিম্পিক গেমসের দুষ্প্রাপ্য ফোটো – ২

এই সময়ে, আইওসি মানুষকে সুস্থ ও ফিট রাখার জন্য ‘স্টে স্ট্রং’ মিশন চালিয়েছিল। এটি ৫ হাজার অলিম্পিয়ান নিয়ে গঠিত। এই খেলোয়াড়েরা প্রতিদিন ৫০টি দেশের প্রায় ২৪৩ কোটি মানুষের সঙ্গে তাঁদের ওয়ার্কআউটের ভিডিওগুলি ভাগ করেছেন, যাতে সেই সব মানুষ লকডাউনেও নিজেদের ফিট রাখতে পারেন।

প্রথম আধুনিক অলিম্পিক গেমসের দুষ্প্রাপ্য ফোটো – ৩

আইওসি সভাপতি থমাস বাক বলেছেন, ”এবার অলিম্পিক ডে স্পেশাল। কারণ বিশেষ কারণ দীর্ঘ সময় পরে স্থগিত করতে হয়েছে অলিম্পিক। এমন পরিস্থিতিতে অলিম্পিকে প্রস্তুতির কারণে সংহতি প্রদর্শনের জন্য আমাদের এই সুযোগটি ব্যবহার করা উচিত।” প্রতিবছর ২৩ জুন বিশ্বব্যাপী অলিম্পিক দিবস উদ্‌যাপিত হয়। এই দিনটিতে, সমস্ত বয়সের মানুষ খেলাধুলার পাশাপাশি সাংস্কৃতিক কর্মকাণ্ডে অংশ নেয়। গত ২ দশকে এই ইভেন্টের সাহায্যে এটি অলিম্পিকের নীতিগুলি বিশ্বজুড়ে ছড়িয়ে দিতে সহায়তা করেছে।

প্রথম আধুনিক অলিম্পিক গেমসের দুষ্প্রাপ্য ফোটো – ৪

আধুনিক অলিম্পিক গেমস ১৮৯৬ সালে শুরু হয়েছিল। এই উপলক্ষে, ১৯৪৮ সালের ২৩ জুন প্রথমবারের মতো অলিম্পিক দিবস উদ্‌যাপিত হয়েছিল। তারপরে কেবল ৯টি দেশ যুক্ত হয়েছিল। দেশগুলি যথাক্রমে ব্রিটেন, অস্ট্রেলিয়া, বেলজিয়াম, কানাডা, গ্রিস, পর্তুগাল, সুইৎজারল্যান্ড, উরুগুয়ে এবং ভেনেজুয়েলা। এর উদ্দেশ্য ছিল খেলাধুলায় বিভিন্ন বয়সের সমস্ত বিভাগের মানুষের অংশগ্রহণ বৃদ্ধি করা।

প্রথম আধুনিক অলিম্পিক গেমসের দুষ্প্রাপ্য ফোটো – ৫

এই দিনটিতে বিশ্বজুড়ে ম্যারাথন অনুষ্ঠিত হয়। ১৯৮৭ সালে প্রথম এই জাতীয় ইভেন্ট শুরু হয়েছিল। তারপরে ৪৫টি দেশ অংশ নিয়েছিল, তবে আজ ২০৫টি দেশ এতে অংশ নিয়েছে। অনেক দেশ তাদের স্কুলে এটিকে সিলেবাসে অন্তর্ভুক্ত করেছে।

প্রথম আধুনিক অলিম্পিক গেমসের দুষ্প্রাপ্য ফোটো – ৬

প্রথম গ্রীষ্মকালীন অলিম্পিক গেমস ১৮৯৬ সালে অ্যাথেন্সে অনুষ্ঠিত হয়েছিল। অন্যদিকে, প্রথম শীতকালীন অলিম্পিক গেমস ১৯২৪ সালে ফ্রান্সে অনুষ্ঠিত হয়েছিল। ১৯৯২ সাল পর্যন্ত গ্রীষ্ম এবং শীতকালীন অলিম্পিক গেম দুটি একই বছর অনুষ্ঠিত হয়েছিল। এর পরে, এই দুই ইভেন্ট আলাদাভাবে আয়োজন হয়।

প্রথম আধুনিক অলিম্পিক গেমসের দুষ্প্রাপ্য ফোটো – ৭

উল্লেখ্য যে, অলিম্পিক বিশ্বের বৃহত্তম ক্রীড়া ইভেন্ট। ২০০টিরও বেশি দেশ এতে অংশ নেয়। বর্তমানে বিশ্বের ২০৫টি ন্যাশনাল অলিম্পিক কমিটি এর সদস্য। আইওসি প্রতি চার বছরে গ্রীষ্মকালীন অলিম্পিক, শীতকালীন অলিম্পিক ও যুব অলিম্পিক গেমসের আয়োজন করে।

প্রথম আধুনিক অলিম্পিক গেমসের দুষ্প্রাপ্য ফোটো – ৮

প্রথম অলিম্পিক গেমসের ছবি সৌজন্য www.apherald.com

Facebook Twitter Print Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *