কিশোরী রেসার আশী হংসপাল রাইজিং স্টারস প্রজেক্টের জন্য নির্বাচিত

Aashi Hanspal

Mysepik Webdesk: মুম্বইয়ের উদীয়মান রেসিং তারকা আশী হংসপাল ‘গার্লস অন ট্র্যাক – রাইজিং স্টারস প্রজেক্ট’-এর জন্য তালিকাভুক্ত হয়েছে। ফেডারেশন অফ মোটর স্পোর্টস ক্লাব অফ ইন্ডিয়া (এফএমএসসিআই) এ কথা ঘোষণা করেছে। ১৩ বছর বয়সি আশীকে ১২ থেকে ১৬ বছর বয়সি ১৯ জন অন্যান্য মেয়েদের সঙ্গে নির্বাচিত করা হয়েছে। প্রজেক্টটি পাঁচটি মহাদেশ থেকে ৭০টি প্রবেশিকা বা এন্ট্রি গ্রহণ করেছে। প্রকল্পের প্রথম পর্যায়ে আশী ১২ থেকে ১৩ অক্টোবর ফ্রান্সের পল রেকর্ড সার্কিটের একটি শ্যুটআউট প্রোগ্রামে অংশ নেবে।

আরও পড়ুন: মারাদোনার বিশ্বজয়, ৩৪ পেরিয়ে ৩৫শে পা

“আপনাকে অবশ্যই সফল হতে হবে”— মোটরস্পোর্টস কমিশনের মহিলাদের মোটরস্পোর্টের বৃহত্তম সংস্থা এফআইএ উইমেনের চেয়ারম্যান মহিলা মিশেল মাউন্টেন আশীকে একটি চিঠিতে লিখেছেন এ কথা। চিঠিতে আরও বলা হয়েছে যে, ”আপনি আমাদের ট্রেনিং ক্যাম্পাসে অংশ নেবেন। আপনি সম্ভবত ফেরারি ড্রাইভার অ্যাকাডেমিতে যোগদানের এবং এফআইএ এফ-4 মরশুমে অংশ নেওয়ার সুযোগ পাবেন।”

মোটরস্পোর্টসের বৃহত্তম সংস্থা এফআইএ জানিয়েছে যে, এই প্রকল্পের আওতায় প্রশিক্ষণ ও নির্বাচন প্রক্রিয়ার চারটি পর্যায় থাকবে। প্রথম লেগে একটি শ্যুটআউট হবে। যা ১২ থেকে ১৩ অক্টোবর ফ্রান্সে অনুষ্ঠিত হবে। শীর্ষ ১২ জনকে এতে নির্বাচিত করা হবে।

আরও পড়ুন: এক টিমে সুযোগ পেলেন মেসি-রোনাল্ডো !

দ্বিতীয়টিতে প্রশিক্ষণ শিবির 1 (কার্টিং) থাকবে। যা ১৪ থেকে ১৫ অক্টোবর ফ্রান্সের পল রেকর্ডে অনুষ্ঠিত হবে এবং শীর্ষ আটজনকে নিয়ে প্রদর্শিত হবে। তৃতীয় প্রশিক্ষণ শিবির 2 (এফ 4) অনুষ্ঠিত হবে। যা ফ্রান্সের পল রেকর্ডে ৩ থেকে ৪ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে এবং চূড়ান্ত চারজন নির্বাচিত হবে এখানে। মিশেল লেটন তাঁর চিঠিতে বলেছিলেন যে, ”করোনাভাইরাসের কারণে বিশ্বে ভ্রমণে নিষেধাজ্ঞা রয়েছে। আমরা আমাদের ইভেন্টের তারিখটি এমনভাবে নির্বাচন করেছি, যাতে বিশ্বজুড়ে শর্টলিস্টযুক্ত ড্রাইভাররা সময়মতো অনুষ্ঠানস্থলে পৌঁছতে পারেন।”

চতুর্থ ধাপটি ইতালির মারেনেলোয় ৯ থেকে ১৩ নভেম্বর (টিবিসি) ফেরারি ড্রাইভার অ্যাকাডেমি প্রশিক্ষণ শিবির (এফ 4) হবে। বিজয়ী নির্বাচন করা হবে এখানেই। মোটরস্পোর্টস কমিশনে এফএমএসসিআইয়ের মহিলা চেয়ারপারসন সীতা রায়না বলেছিলেন, “ভারতীয় মোটরস্পোর্টের মহিলাদের জন্য এটি একটি দুর্দান্ত মুহূর্ত।” গত মরশুমে আশী তার দক্ষতা দেখিয়েছে এবং প্রমাণ করেছে যে, তার ভবিষ্যতের তারকা হওয়ার সম্ভাবনা রয়েছে।”

মুম্বইয়ের রায়ও রেসিং অ্যাকাডেমিতে আটবারের জাতীয় গাড়ি রেসিং চ্যাম্পিয়ন রেমন্ড বনজি দ্বারা প্রশিক্ষিত আশী গতবছর তার প্রথম জাতীয় ক্যাটিং মরশুমে পাঁচটি পডিয়াম ফিনিস রেকর্ড করেছিলেন। এই সাফল্যের জন্য তিনি এফএমএসসিআইয়ের মোটরস্পোর্টস অ্যাওয়ার্ডসে Outstanding Women in Motorsports পুরস্কারে ভূষিত হয়েছিলেন।

Facebook Twitter Print Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *