নতুন বিপদের মুখে পৃথিবী, বাতাসে বাড়ছে তেজস্ক্রিয়তা

Rediation

Mysepik Webdesk: করোনা আবহের মধ্যেই নতুন বিপদের মুখে দাঁড়িয়ে রয়েছে পৃথিবী। বিজ্ঞানীরা জানিয়েছেন, হঠাৎ করেই বাতাসে বেড়ে চলেছে তেজস্ক্রিয়তার মাত্রা। উত্তর ইউরোপ ও সুমেরুর বায়ুমন্ডলে তৈরি হয়েছে এই সমস্যা। তবে এখনও পর্যন্ত এর সঠিক কারণ বিজ্ঞানীরা জানতে পারেনি। যদিও বিজ্ঞানীরা এর কারণ জানার জন্য গবেষণা করে চলেছেন।

আরও পড়ুন: করোনার আবহে সংক্রমণ আটকাতে বদলে দেওয়া হচ্ছে ট্রেনের এসি কামরার প্রযুক্তি

এই খবর প্রকাশ্যে আসতেই আতঙ্ক ছড়িয়ে পরেছে গোটা ইউরোপ জুড়ে। একদল বিজ্ঞানী জানিয়েছেন, রাশিয়ার দিক থেকেই এই তেজস্ক্রিয় বিকিরণ আসছে। কিন্তু, রাশিয়ার দাবি, তাদের দুটি নিউক্লিয়ার প্ল্যান্টের মধ্যে কোনওটিতেই সমস্যা দেখা যায়নি। তাদের প্লান্টের আশেপাশে রেডিয়েশনের মাত্রা স্বাভাবিক রয়েছে।

আরও পড়ুন: রহস্যঘন নাজকার রহস্য আজ অজানা মানুষের কাছে, তাহলে কি এগুলো ভিনগ্রহীদের তৈরি?

এদিকে বিজ্ঞানীদের দাবি, এই তেজস্ক্রিয়তার পরিমাণ মাত্রাতিরিক্ত হলে তা মানুষের শরীরের পক্ষে ভয়াবহ ক্ষতিকর। এমনকি এই তেজষ্ক্রিয়ের পরিমান বেশি হলে পৃথিবী থেকে অনেক প্রাণীই বিলুপ্ত হয়ে যেতে পারে। সম্প্রতি স্ক্যান্ডেনেভিয়া,ফিনল্যান্ড ও আন্টার্টিকের কিছু স্থানে দেখা গিয়েছে এই রেডিয়েশন। তবে নরওয়ে ও সুইডেন এর নিউক্লিয়ার সেফটি সংক্রান্ত সংস্থা ‘দ্য ফিনিশ’ জানিয়েছেন, বাতাসের তেজস্ক্রিয়তার মাত্রা বাড়লেও তা এখনি মানুষের বিশেষ ক্ষতি করবে না।

Facebook Twitter Print Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *