কলকাতার রাস্তায় সাইকেল চালানোর জন্য নতুন লেনের চিন্তাভাবনা রাজ্য সরকারের

Mysepik Webdesk: তিলোত্তমার বুকে এবার চলবে দূষণহীন সাইকেল। তার জন্য লাগবে পৃথক লেন। তাই লেন তৈরির নতুন নকশা বানানোর পথে এগোল রাজ্য প্রশাসন। আনলক-১ শুরু হওয়ার পর থেকেই কলকাতার রাস্তায় বেড়েছে সাইকেলের আনাগোনা। পরিবেশ দূষণ কমানোর পাশাপাশি গণপরিবহন ব্যাবস্থাকে এড়িয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে সাইকেলের জুড়ি মেলা ভার। কিন্তু শহরের রাস্তায় সত্যিই কী সাইকেলের জন্য পৃথক লেন করা সম্ভব? সেই উত্তর খুঁজতেই কেএমডিএ দায়িত্ব দিয়েছে এক বিশেষ সংস্থাকে।

আরও পড়ুন: করোনা রুখতে সম্পূর্ণ লকডাউন ঘোষণা মিরিকে

জানা গিয়েছে, ওই সংস্থা সেই নকশা তৈরি করে পুরসভাকে জানাবে কিভাবে কলকাতার রাস্তায় সাইকেলের আলাদা লেন হতে পারে। জানা গেছে, আগামী পাঁচ মাসের মধ্যেই সেই সমীক্ষা শেষ হবে। শহর কলকাতার মোট ৬০টি রাস্তায় পৃথক সাইকেল লেন হতে পারে। এমনকি ফুটপাথ কেটেও সাইকেল লেন বানানো হতে পারে। সেক্ষেত্রে ৬০টি রাস্তাতেই এটি সম্ভব কি না, তা খতিয়ে দেখতে হবে। এই প্রকল্পে কেএমসি ও কেএমডিএ একত্রে কাজ করবে। এই নকশা করতে খরচ হচ্ছে প্রায় ২৫ লক্ষ টাকা।

আরও পড়ুন: ফের ভূমিকম্প, এবার কেঁপে উঠল জম্মু ও কাশ্মীর

শহরের প্রতিটি রাস্তা সাইকেলের জন্য ব্যবহার করতে দেওয়ার ক্ষেত্রে জায়গার সমস্যা আছে। পরিবর্তে ফুটপাথের ৩০ শতাংশ জায়গা ব্যবহার করা হতে পারে। এছাড়াও পার্কিং-এর জায়গা তুলে দিয়ে সেখানেও লেন করা যেতে পারে। তবে যেসব জায়গায় অত্যন্ত ট্রাফিক জ্যাম হয়, সেখানে কিভাবে এই সাইকেলের লেনের নকশা বানানো যায়, সেটাই এখন পুরসভার কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

Facebook Twitter Print Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *