লস এঞ্জেলেস থেকে ধরা পড়ল মুম্বই হামলার মূলচক্রী

Mysepik Webdesk: ২০০৮ সালের ২৬ নভেম্বর দিনটার কথা আজও ভুলতে পারেনি ভারতবাসী। বাণিজ্যনগরী মুম্বই (Mumbai) ঐদিন ভয়ানক সন্ত্রাসবাদী হামলায় কেঁপে উঠেছিল। সেই হামলার পেছনে যে মূলচক্রী, এতদিন পর্যন্ত সে অধরাই ছিল। তবে অপরাধী তাহাউর হুসেন রানাকে (Tahawwur Hussain Rana) অবশেষে গ্রেফতার করল মার্কিন পুলিশ। লস এঞ্জেলেস (Los Angeles) থেকে গ্রেফতার করা হয়েছে তাকে। যদিও অন্য একটি খুনের মামলার জন্য এতদিন পর্যন্ত সে জেল খাটছিল। তবে জেল থেকে ছাড়া পাওয়ার পর ফের তাকে গ্রেফতার করা হয় মুম্বাই হামলার ঘটনায় জড়িত থাকার জন্য।

আরও পড়ুন: পাক-ড্রোনের মাধ্যমে অস্ত্র সরবরাহের চেষ্টা ব্যর্থ করল বিএসএফ

পুলিশ সূত্রে জানা গেছে, মুম্বই আক্রমণের অন্যতম চক্রান্তকারী ডেভিড কোলম্যান হেডলির ডান হাত এই তাহাউর রানা। তাহাউর রানা পাকিস্তানের বংশোদ্ভূত হলেও বর্তমানে সে কানাডার বাসিন্দা। একটি খুনের মামলায় জড়িত থাকার জন্য সে লস অ্যাঞ্জেলেসের একটি জেলে ১৪ বছরের সাজা খাটছিল। ২০২১ সালের ডিসেম্বর মাসে তার জেল থেকে মুক্তি পাওয়া কথা ছিল।

আরও পড়ুন: সাতসকালে রিজেন্ট পার্কে এক তরুণীকে গুলি করে খুন! অভিযুক্ত প্রাক্তন প্রেমিক

আমেরিকায় করোনার প্রকোপ বাড়তে থাকায় তাকেও অন্যান্য আসামিদের সঙ্গে ছেড়ে দেওয়া হয়। ভারতে আসার পর ১০ জুন ফের গ্রেফতার করা হয় তাহাউরকে। লস অ্যাঞ্জেলসের ডিস্ট্রিক্ট জাজকে মার্কিন প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, অনেকদিন ধরেই তাহাউরকে ভারত নিজেদের হেফাজতে চাইছে। বিদেশমন্ত্রক সূত্রে জানা গেছে, এখন চেষ্টা চলছে যত দ্রুত সম্ভব আইনি প্রক্রিয়া মিটিয়ে তাহাউর হুসেন রানাকে ভারতে ফিরিয়ে আনার।

Facebook Twitter Print Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *