গুগল প্লে-স্টোর এবং আইওএস অ্যাপ স্টোরে আর পাওয়া যাচ্ছে না Tiktok, Helo

Mysepik Webdesk: প্রত্যাঘাত শুরু ভারতের। টিকটক, শেয়ার ইট, ইউসি ব্রাউজারের মতো আরও ৫৯টি চিনা অ্যাপকে সোমবার নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে ভারতে। এবার TikTok এবং Helo কে সরিয়ে দেওয়া হল গুগল প্লে-স্টোর থেকেও। শুধু তাই নয়, নিষিদ্ধ ওই অ্যাপগুলো যাতে ভারতে কেউ না ডাউনলোড করতে পারে, তার জন্য এই ব্যবস্থা করা হয়েছে।

আরও পড়ুন: পেল ট্রায়ালের ছাড়পত্র, জুলাইতে মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ করোনার টিকা ‘কোভ্যাক্সিন’-এর

যদিও TikTok-এর তরফ থেকে সাফাই দেওয়া হয়েছে, ভারতের সবরকমের গোপনীয়তা এবং আইন মেনেই TikTok চলেছে। চিনের পাশাপাশি অন্য কোনও দেশের কাছে ভারতের তথ্য শেয়ার করা হয়নি। তাই সংস্থার পক্ষ থেকে সরকারি আধিকারিকদের সঙ্গে এই বিষয়ে কথা বলা হবে বলেও জানিয়েছেন টিকটক ইন্ডিয়ার প্রধান নিখিল গান্ধি।

আরও পড়ুন: অস্ত্রোপচারের ভয়ে অপারেশন থিয়েটার থেকে পাইপ বেয়ে পালানোর চেষ্টা রোগীর

নিষিদ্ধ ঘোষণা করা অ্যাপের তালিকায় শুধুমাত্র Tiktok কিংবা Helo নেই, রয়েছে ভিগো ভিডিও, বিগো লাইভ, উই চ্যাট এবং লাইক। বেশ কিছু শপিং অ্যাপের তালিকায় রয়েছে ক্লাবফ্যাক্টরি, রোমউই, শিন। এছাড়াও বিউটি প্লাস, ফোটো ওয়ান্ডার, ইউক্যাম মেকআপ, সেলফি সিটি, ওয়ান্ডার ক্যামেরা, পারফেক্ট কর্প এরকম বেশ কয়েকটি অ্যাপও রয়েছে। ফাইল শেয়ারিং অ্যাপগুলির মধ্যে নিষিদ্ধ হয়েছে, শেয়ার ইট, জেন্ডার। এছাড়ায় নিষিদ্ধ অ্যাপের তালিকায় রয়েছে, ভাইরাস ক্লিনার, বাইদু ট্রান্সলেট, বাইদু ম্যাপ, থ্রি সিক্সটি সিকিউরিটি প্রভৃতি।

Facebook Twitter Print Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *