২২ জুন: আজকের দিনেই গতবছর বিশ্বকাপে হ্যাটট্রিক বাংলার পেসার মহম্মদ শামি

Md Shami

Mysepik Webdesk: টিম ইন্ডিয়ার পেসার মহম্মদ শামি গত বছরের এই দিনে ২০১৯ বিশ্বকাপে হ্যাটট্রিক করেছিলেন। ২২ জুন আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচে মহম্মদ শামি এই কীর্তি স্থাপন করেছিলেন। শামি বিশ্বকাপে হ্যাটট্রিক করা দ্বিতীয় ভারতীয় বোলার হয়েছেন। তাঁর আগে ১৯৮৭ বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন চেতন শর্মা।

আরও পড়ুন: লর্ডসে সৌরভের জয়যাত্রা শুরুর সেই দিন

mysepik.com

১৯৮৭ বিশ্বকাপে নাগপুরে বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশন মাঠে চেতন শর্মার শিকার ছিলেন কেন রাদারফোর্ড, ইয়ান স্মিথ ও ইভান চ্যাটফিন্ড। তিনজনকেই ক্লিন বোল্ড করে দিয়েছিলেন চেতন। অন্যদিকে, ২০১৯-এর ২২ জুন মহম্মদ শামি আন্তর্জাতিক কেরিয়ারের প্রথম হ্যাটট্রিক করেছিলেন। শামি বিশ্বকাপে হ্যাটট্রিক করা বিশ্বের নবম বোলার এবং নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট ছিলেন দশম বোলার। এ পর্যন্ত বিশ্বকাপে মোট ১১টি হ্যাটট্রিক রয়েছে। এর মধ্যে দু’টি হ্যাটট্রিক করেছেন শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা। তিনি হলেন একমাত্র বোলার, যিনি বিশ্বকাপে দুটি হ্যাটট্রিক করেছিলেন।

mysepik.com

শামির আগে ১৯৮৭ সালে চেতন শর্মা ভারতের হয়ে বিশ্বকাপে প্রথম হ্যাটট্রিক করেছিলেন। ঘটনাক্রমে, চেতন বিশ্বকাপে হ্যাটট্রিক করা প্রথম বোলারও। তাঁর ১২ বছর পরে পাকিস্তানের সাকলাইন মুশতাক ১৯৯৯ সালে ইংল্যান্ডে আয়োজিত বিশ্বকাপে জিম্বাবোয়ের বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন। ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকাতে খেলা বিশ্বকাপে দু’টি হ্যাটট্রিক ছিল। শ্রীলঙ্কার চামিন্ডা ভাস হ্যাটট্রিক করেছিলেন বাংলাদেশের বিপক্ষে এবং অস্ট্রিলিয়ার ব্রেট লি কেনিয়ার বিপক্ষে।

আরও পড়ুন: করোনার কাছে হার মানলেন ইরাকের ফুটবল ইতিহাসের কিংবদন্তি আহমেদ রাধি

mysepik.com

লাসিথ মালিঙ্গা ওয়েস্ট ইন্ডিজে আয়োজিত ২০০৭ বিশ্বকাপে প্রথম হ্যাটট্রিক করেছিলেন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিনি এই কীর্তি অর্জন করেছিলেন। মালিঙ্গা ২০১১ সালে ভারতে আয়োজিত বিশ্বকাপেও হ্যাটট্রিক করেছিলেন। তবে এবার কেনিয়া ছিল প্রতিপক্ষ। একই বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের কেমার রোচ নেদারল্যান্ডসের বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন। ২০১৫ বিশ্বকাপেও দু’টি হ্যাটট্রিক ছিল। এখানে ইংল্যান্ডের স্টিভেন ফিন অস্ট্রেলিয়ার বিপক্ষে এবং দক্ষিণ আফ্রিকার জে পি ডুমিনি হ্যাটট্রিক করেছিলেন শ্রীলঙ্কার বিপক্ষে। বিশ্বকাপে একাধিক হ্যাটট্রিক নেওয়ার রেকর্ড রয়েছে একমাত্র মালিঙ্গার।

বিশ্বকাপ হ্যাট্রিক

চেতন শর্মা (ভারত), ১৯৮৭

সাকলাইন মুশতাক (পাকিস্তান), ১৯৯৯

চামিন্ডা ভাস (শ্রীলঙ্কা), ২০০৩

ব্রেট লি (অস্ট্রেলিয়া), ২০০৩

লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা), ২০০৭ (৪ বলে ৪ উইকেট)

কেমার রোচ (ওয়েস্ট ইন্ডিজ), ২০১১

লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা), ২০১১

স্টিভেন ফিন (ইংল্যান্ড), ২০১৫

জে পি ডুমিনি (দক্ষিণ আফ্রিকা, ২০১৫)

মহম্মদ শামি (ভারত), ২০১৯

ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড), ২০১৯

আফগানিস্তানের বিপক্ষে ২০১৯ বিশ্বকাপের ম্যাচে মহাম্মদ শামি আফগানিস্তানের বিপক্ষে ১১ রানের ব্যবধানে ভারতকে একটি উত্তেজনাপূর্ণ জয় উপহার দিয়েছিলেন। শামি এই ম্যাচে ৯.৫ ওভারে ৪০ রানে ৪ উইকেট নিয়েছিলেন। আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯-এর এই ম্যাচে মহাম্মদ শামি শেষ ওভারে হ্যাটট্রিক করেছিলেন।

mysepik.com

ভারতের ২২৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে আফগানিস্তানকে জিততে গেলে শেষ ওভারে ১৬ রান দরকার ছিল। তবে শামি শেষ ওভারে মহম্মদ নবি, আফতাব আলম এবং মুজিব উর রেহমানকে টানা তিন বলে বোল্ড আউট করেছিলেন। আফগান ইনিংস ৪৯.৫ ওভারে ২১৩ রানে গুটিয়ে যায়।

mysepik.com
Facebook Twitter Print Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *