ভারতের পর ধাক্কা আমেরিকার, বিনিয়োগকারীদের তালিকা থেকে বাদ পড়ল দুই চিনা সংস্থা

Mysepik Webdesk: রাতারাতি ভারতে ব্যান করে দেওয়া হয়েছে ৫৯টি চিনা অ্যাপ। এর ফলে চিনের অর্থনীতি প্রায় কয়েক লক্ষ ডলার ক্ষতির সম্মুখীন হয়েছে। সেই ধাক্কা সামলাতে না সামলাতেই ফের চিনের অর্থনীতিকে আরও বড়োসড়ো ধাক্কা দিল আমেরিকা। আমেরিকার বিনিয়োগ তালিকা থেকে এবার বাদ পড়ল দুই চিনা সংস্থা। মার্কিন ফেডারাল কমিউনিকেশনস কমিশন (US FCC) জানিয়েছে, দেশের সুরক্ষার স্বার্থেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন: এবার করোনা আক্রান্ত হয়ে একদিনেই মৃতের সংখ্যার রেকর্ড ভারতে

মূলত লাদাখের চিন সীমান্তে ভারতীয় সেনার ওপর চিন সেনাদের আক্রমণ করার ঘটনার পর থেকেই দেশজুড়ে আওয়াজ উঠেছে চিনা পণ্য বর্জন করার। ইতিমধ্যেই ভারতের পক্ষ থেকে ৫৯টি চিনা অ্যাপ বর্জন করা হয়েছে। সেই রেশ পৌঁছে গেছে সুদূর আমেরিকা পর্যন্ত। বিনিয়োগকারীর তালিকা থেকে হুয়েই (Huawei) ও জেটিই (ZTE) নামের দুটি কোম্পানিকে বাদ দিয়ে দেওয়া হয়। ওই দুই কোম্পানি মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সাল সার্ভিস ফান্ডের অধীনস্ত প্রজেক্টের জন্য কাজ করত। কারণ হিসেবে FCC জানিয়েছে, ওই দুই সংস্থায় সঙ্গে চিনের মিলিটারি ও গোয়েন্দা সংস্থার যোগ রয়েছে। আমেরিকার যোগাযোগ ও প্রযুক্তির দিকে নজর রাখে এই ফেডারাল কমিউনিকেশনস কমিশন। চিনের ওই দুই কোম্পানির মাধ্যমে আমেরিকার নেটওয়ার্ক সুরক্ষার ক্ষেত্রে ঝুঁকি কারণ হতে পারত। তাই দেশের সুরক্ষার স্বার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন: TIKTOK-এর পরিপূরক দেশী অ্যাপ ROPOSO! হু হু করে ডাউনলোড হচ্ছে ভারতে

মঙ্গলবার একটি বিবৃতিতে এফসিসির এক আধিকারিক বলেন, “আজকের সরকারের এই সিদ্ধান্তের পর এফসিসির-র ফান্ডের প্রায় ৬২,৬৭৬ কোটি টাকা দিয়ে কোনওভাবেই এই দুই চিনা বিনিয়োগকারীর থেকে কোনও সামগ্রী কেনা হবে না। আমেরিকার কোনও পরিষেবার কাজে তাদের আর কোনও সুযোগ দেওয়া হবে না।”

Facebook Twitter Print Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *