আজন্ম প্রেমিক ‘চিন্টু’ ঋষি কাপুর

Rishi

ইন্দ্রজিৎ মেঘ

‘খুল্লম খুল্লা’— ঋষি কাপুরের আত্মজীবনী। শুরু করব তাঁরই আত্মজীবনীর একটা অংশ দিয়ে। আত্মজীবনীতে বলিউডের এই কিংবদন্তি চকোলেট বয় লিখেছিলেন, “টিনা মুনিম পর্দায় আলাদা একটা আকর্ষণ তৈরি করেছিলেন। আমি তাঁর মতো এত মর্ডান সুন্দরী সহশিল্পীর সঙ্গে কাজ করিনি। লোকজন বলত যে, আমাদের পর্দায় দারুণ দেখতে লাগে। ‘কর্জ’ (১৯৮০)-এ আমরা একসঙ্গে কাজ করেছি, যা আমার হৃদয়ের খুব কাছাকাছি। আমাদের বন্ধুত্ব এবং তাঁর সঙ্গে অভিনীত সিনেমাগুলি থেকে একটি গোপন সম্পর্কের গুজব ছড়াতে শুরু করে কিছু মানুষ। লোকেরা আজগুবি সব গল্প বানানোও শুরু করে। তখনও আমি অবিবাহিত। সেই সময় টিনার অ্যাফেয়ার ছিল সঞ্জয় দত্তের সঙ্গে। সঞ্জু যখন আমাদের ‘অ্যাফেয়ারে’র খবর শোনেন, তো একদিন ড্রাগসের নেশায় গুলশন গ্রোভারের সঙ্গে নীতু কাপুরের পালিস্থিত অ্যাপার্টমেন্টে পৌঁছে যান। গুলশন আমাকে পরে বলেছিলেন, ‘রকি’ ছবির শ্যুটিংয়ের সময় সঞ্জয় লড়াইয়ের জন্য নীতুর বাড়িতে পৌঁছেছিলেন। তবে নীতু এই পরিস্থিতিটি খুব ঠান্ডা মাথায় ভালোভাবে সামলেছিলেন। নীতু শান্তভাবে সঞ্জুকে বুঝিয়ে দিয়েছিলেন যে, এই জিনিসগুলি কেবলই গুজব। নীতু তাঁকে বলেছিলেন, ‘টিনা ও চিন্টু (ঋষি কাপুরের ডাকনাম)-র মধ্যে এরকম কিছুই নেই। তাঁরা কেবল ভালো বন্ধু। ইন্ডাস্ট্রিতে থাকাকালীন আপনার প্রিয়জনকে বিশ্বাস করা শিখতে হবে।’ কিছুদিন পরে আমি আর সঞ্জু এই জিনিসগুলি নিয়ে হাসিঠাট্টা করতাম। এই গুজব পরিষ্কার করা হয়েছিল যখন নীতু আর আমি বিয়ে করেছি এবং আমার সমস্ত নায়িকা আমার বিয়েতে এসে পৌঁছেছিলেন।”

আরও পড়ুন: ছুঁয়ে যাওয়া নস্টালজিয়া, গানে গানে ফিরে দেখা ঋষি কাপুরকে . . .

Rishi Kapoor demise: Neice Kareena and Karishma remember their ...

ঋষি কাপুরের সঙ্গে নীতু সিংয়ের বিয়ে হয় ১৯৮০-র ২২ জানুয়ারি। বলে রাখা দরকার যে, ঋষি কিন্তু তাঁর সময়কার ‘লাভ বয়’ ছিলেন। নীতু সিং ‘জেহরিলা ইনসান’ (১৯৯৪) ছবিতে যখন ঋষি কাপুরের সঙ্গে কাজ করেছিলেন, তখন তিনি তাঁর প্রেমে পড়ে যান। এরপর বাকিটা তো ইতিহাস। তাঁদের দৃঢ় সম্পর্ক উদাহরণ। তবে ঘটনা হল নীতুর প্রথম প্রেম ছিল ঋষি। কিন্তু ঋষির প্রথম প্রেম ছিল ডিম্পল কাপাডিয়া। ‘ববি’ (১৯৭৩)-তে ঋষি কাপুর ডিম্পলের সঙ্গে কাজ করেছিলেন এবং ডিম্পলের প্রেমেও পড়েছিলেন।

আরও পড়ুন: ইরফানের মৃত্যুতে হলিউড থেকে এল শোকবার্তা!

Reel life to Real life - Love story of Rishi Kapoor and Nitu Singh ...

তাঁদের যখন প্রেমপর্ব শুরু হয়, তখন ঋষি নিজের নামের একটি আংটি ডিম্পলকে পরিয়ে দিয়েছিলেন। কিন্তু উপরওয়ালার ইচ্ছা হয়তো অন্য ছিল। এরপর কোনও একদিন এক বিমানে ডিম্পলের দেখা হয় রাজেশ খান্নার সঙ্গে। রাজেশ খান্না যেন ডিম্পলকে ‘স্বপ্ন কা রানি’ বানিয়ে উড়িয়ে নিয়ে গিয়েছিল প্রেমের আকাশে। এরপর ঋষি কাপুর তাঁর প্রিয় ‘বন্ধু’ নীতুর সঙ্গে এই দুঃখ ভাগ করেন। এবং এর পরেই তাঁদের বন্ধুত্ব প্রেমে রূপান্তরিত হয়ে যায়।

আরও পড়ুন: ইরফানের শোক কাটিয়ে উঠতে না উঠতেই বলিউড আবার স্তব্ধ ঋষির মৃত্যুতে!

Rishi Kapoor(1952-2020) evergreen heartthrob's 5 masterpieces to watch

আজ যখন সকালে খবর পেলাম ঋষি কাপুর আর নেই, তখন ঋষি আর নীতুর প্রেমের এই সম্পর্কের কথাগুলিই মনে পড়ছিল। সেলুলয়েডে রোমান্টিক ঋষি রিয়েল লাইফে কিন্তু অতটাও রোমান্টিক ছিলেন না। তা সত্ত্বেও নীতু-ঋষির প্রেম কিন্তু চিরসবুজ। ব্লাড ক্যানসারে ভুগছিলেন ঋষি কাপুর। গত এক বছর ধরে তিনি ক্যানসারে আক্রান্ত ছিলেন। স্ত্রী নিতু কাপুর গত দু’বছর ধরে একটানা তাঁর সেবা করছিলেন। আমেরিকায় তাঁর চিকিৎসা চলছিল। এমনকী ঋষি কাপুর নিজেই জানিয়েছিলে যে, স্ত্রী নিতু তাঁর অনেক সেবা করেছেন। নীতু যখন তাঁর একটি ছবির শ্যুটিং করতে কাশ্মীরে গিয়েছিলেন, তখন ঋষি মিস করেছিলেন নীতুকে। এরপর টেলিগ্রাম পাঠিয়ে নীতুর কাছে তাঁর ভালোবাসা প্রকাশ করেছিলেন। আর তাঁর এই চির চলে যাওয়ার দিনেও তাই বলতে ইচ্ছা করে, ”Ai sanam ham to sirf tumase pyaar karate hain…”

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *