Latest News

Popular Posts

যে ভাবে সুস্থ থাকা যাবে

যে ভাবে সুস্থ থাকা যাবে

আজকাল বেশিরভাগ মানুষই ক্লান্ত হয়ে পরে ব্যস্ত জীবনের কারণে । তার সঙ্গে সমান ভাবে থাকে মানসিক চাপ।এমন হয় যে কারও সময় থাকে না নিজের শরীরের দিকে খেয়াল করার । এটাও ঠিক যে নিয়মিত শরীরের যত্ন না নিলে তা ভেঙে পড়ে। সেই সঙ্গে শুরু হয় নানান রোগের। শরীরকে সুস্থ রাখতে কিছু নিয়ম মেনে চলা জরুরি। যেমন-

ব্যায়াম :প্রতিদিন নিয়ম করে ব্যায়াম করা শরীরের জন্য খুবই জরুরি। ব্যায়াম করলে আমাদের হৃদস্পন্দন ভালো থাকে।তার সঙ্গে শরীরের মেদও ঝরে।  শরীর থেকে ঘামের মাধ্যমে টক্সিনও বের হয়ে যায় ব্যায়াম করলে ।ফলে শরীর সুস্থ থাকে। সেই সঙ্গে ত্বকের উজ্জ্বলতাও বাড়ে। এ কারণে প্রতিদিন কম করে আধ ঘণ্টা ব্যায়াম করা উচিত।

খাওয়ার আগে জল পান : খাবার খাওয়ার আগে জল খেলে যে ত্বক ভালো থাকে সেটা কম বেশী অনেকেই জানেন। জল যে শরীরে আর্দ্রতা বজায় রাখে সেটাও সবারই জানা। খাওয়ার আগে জল পান করি তাহলে পেট দ্রুত ভরা আছে মনে হয়। ফলে কম পরিমাণ খাবার জন্য শরীর কম পরিমাণে ক্যালরি গ্রহণ করে। ফলে ওজন বাড়ার আশঙ্কা থাকেনা বললেই চলে। 

স্বাস্থ্যকর খাবার : খাবারের তালিকায় কিছু স্বাস্থ্যকর  খাবার যেমন-শাকসবজি, মাছ, মাংস, ডিম,ফলমূল রাখতে হবে। সেই সঙ্গে ফাস্টফুড খাবার পরিহার করতে হবে।

মেডিটেশন : বেশিরভাগ মানুষই অফিস ও বাড়ির সমস্যায়  চিন্তায় থাকেন।আর  মন শান্ত রাখতে নিয়মিত মেডিটেশন করা জরুরি। সেক্ষেত্রে ১০ থেকে ১৫ মিনিট নিরিবিলি কোনো স্থানে বসে ধ্যান করুণ। লম্বা করে শ্বাস নিন,ওম বোলতে  বোলতে ধীরে ধীরে ছেড়ে দিন। এতে মন হালকা হবে।  হাঁটা : বেশিরভাগ মানুষকেই ঘণ্টার অনেক সময় ধরে অফিসে বসে বসে কাজ করেন।এর ফলে নানা ধরনের শারীরিক সমস্যা তৈরি হয়।নিয়মিত হাঁটার অভ্যাস করুন শরীরকে সুস্থ রাখতে।কাজের ফাঁকে ফাঁকে মাঝেমধ্যে কিছুক্ষণ হাঁটাহাটি করুন। এতে যেমন ক্যালরিও ঝরবে, তার সঙ্গে শরীরও সুস্থ থাকবে।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *