আজকের দিনে হয়েছিল প্রথম আন্তর্জাতিক ফুটবল ম্যাচ

Mysepik Webdesk: তারিখটি ছিল ৩০ নভেম্বর ১৮৭২। প্রথমবারের মতো আন্তর্জাতিক ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল সেদিন। প্রথম আন্তর্জাতিক ম্যাচটি ইংল্যান্ড এবং স্কটল্যান্ড দলের মধ্যে হয়েছিল। স্কটল্যান্ড ক্রিকেট গ্রাউন্ডে ম্যাচটি হয়। তবে এর আগেও ইংল্যান্ড এবং স্কটল্যান্ডের মধ্যে ৫ বার আন-অফিসিয়াল ম্যাচ খেলা হয়েছিল, তাতে সব ম্যাচই ইংল্যান্ড জেতে।

আরও পড়ুন: সত্যজিৎ ঘোষ: ফ্ল্যাশব্যাকে আশির দশকের কলকাতা ফুটবল দুনিয়া

স্কটল্যান্ড নীল এবং ইংল্যান্ড প্রথম ম্যাচে একটি সাদা জার্সি পরে মাঠে নেমেছিল। ম্যাচটি দেখতে চার হাজারেরও বেশি দর্শক স্টেডিয়ামে এসেছিলেন। তবে দু’টি দলই প্রস্তুতি নিচ্ছিল বলে ম্যাচটি ১৫ মিনিট দেরিতে শুরু হয়েছিল। কথিত আছে যে, নিজেকে উষ্ণ করার জন্য সেই ম্যাচে ধূমপানও করেছিলেন কিছু ফুটবলার।

আরও পড়ুন: এআইএফএফ-এর দাবি নস্যাৎ করলেন কুরেশি

ফুটবলের প্রথম আন্তর্জাতিক ম্যাচ অমীমাংসিতভাবে শেষ হয়। ৯০ মিনিটের ম্যাচে কোনও দলই গোল করতে না পারায় ম্যাচটি ড্র হয়। এই ম্যাচের ড্রয়ের পরে একটি দাবি উঠেছিল যে, দু’টি দলের মধ্যে পুনরায় ম্যাচ হওয়া হোক, যাতে কোনও ফলাফল সুদৃশ্য হয়। মাঠে উপস্থিত দর্শকরা বলেছিল যে, আমরা গোল দেখতে এসেছি— কিন্তু তা দেখতে পেলাম না। এরপরে ১৮৭৩ সালের ৮ মার্চ ইংল্যান্ড এবং স্কটল্যান্ডের মধ্যে আবার একটি ম্যাচ হয়। এই ম্যাচে ইংল্যান্ড ৪-২ ব্যবধানে জেতে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *