পাকিস্তানে ভূমিকম্পে নিহত ২০, বাড়তে পারে মৃত্যুসংখ্যা

Mysepik Webdesk: বৃহস্পতিবার ভোর সাড়ে তিনটেয় শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে পাকিস্তান। দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তাদের কাছ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ভূমিকম্পের কারণে ২০ জন মারা গেছেন। আহত হয়েছেন ২০০-র বেশি। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি অনুসারে, আজ ভোর সাড়ে তিনটে নাগাদ পাকিস্তানের হারনাই থেকে ১৪ কিলোমিটার উত্তর-পূর্বে রিখটার স্কেলে ৬.০ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। অন্যদিকে, বার্তা সংস্থা এএফপি দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তারা জানিয়েছেন দক্ষিণ পাকিস্তানে ভূমিকম্পে কমপক্ষে ১৫ জনের মৃত্যু হয়েছে।

আরও পড়ুন: তালিবানের কবল থেকে রক্ষা পেল না গুরুদ্বার, ভেঙে দেওয়া হল সিসিটিভি, আটক একাধিক কর্মী

প্রাদেশিক সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা সুহেল আনোয়ার হাশমি এএফপিকে বলেন, ‘ছাদ ও দেওয়াল ধসে বেশ কয়েকজন মারা গেছেন। নিহতদের মধ্যে একজন নারী ও ছয় শিশু রয়েছে।’ প্রাদেশিক স্বরাষ্ট্রমন্ত্রী মীর জিয়া উল্লাহ লাঙ্গো বলেছেন, ‘আমরা তথ্য পেয়েছি যে ভূমিকম্পের কারণে ২০ জন মারা গেছে। ত্রাণ ও উদ্ধারকাজ চলছে।’ বেলুচিস্তানের প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের প্রধান নাসির নাসের এএফপিকে বলেন, ‘১৫ থেকে ২০ জন মানুষ মারা গেছেন, সংখ্যা বাড়তে পারে।’ সবচেয়ে ক্ষতিগ্রস্ত অঞ্চল হল বেলুচিস্তানের প্রত্যন্ত পাহাড়ি শহর হরনাই, যেখানে পাকা রাস্তা, বিদ্যুৎ এবং মোবাইল ফোন কভারেজের অভাবে উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছে।

আরও পড়ুন: সৌরকোষের অগ্রগতি নিয়ে কাজ করে রসায়নে নোবেল পেলেন লিস্ট ও ম্যাকমিলান

বেলুচিস্তানের প্রাদেশিক রাজধানী কোয়েটায়ও কম্পন অনুভূত হয়েছে। মার্কিন ভূতাত্ত্বিক সার্ভে থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ভূমিকম্পটির মাত্রা ছিল ৫.৭। ভোর ৩টে ২৩ মিনিট নাগাদ ২৭ কিলোমিটার গভীরতায় আঘাত হানে। ভারতীয় এবং ইউরেশীয় টেকটোনিক প্লেটগুলি পাকিস্তানের সীমানা পর্যন্ত বিস্তৃত। এই কারণেই এই ভূমিকম্প বলে মনে করছেন বিশেষজ্ঞ মহল।

আরও পড়ুন: পদার্থবিদ্যায় নোবেল পেলেন তিন বিজ্ঞানী

২০১৫ সালের অক্টোবরে পাকিস্তান এবং আফগানিস্তানের রুক্ষ ভূখণ্ডে ৭.৫ মাত্রার ভূমিকম্পে প্রায় ৪০০ মানুষ মারা যান। পাহাড়ি অঞ্চলের কারণে সেখানে ত্রাণ তৎপরতা ব্যাহত হয়। ২০০৫ সালের অক্টোবর পাকিস্তানে ৭.৬ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে নিহত হয়েছিলেন ৭৩ হাজারেরও বেশি মানুষ। প্রায় ৩৫ লক্ষ গৃহহীন হয়েছিলেন।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *