সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে জাতিসংঘে চিঠি মায়ানমারে ৩০০ এমপির

Mysepik Webdesk: মায়ানমারে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করেছে দেশটির সাধারণ মানুষ। এবারে সেনাবাহিনীর মানবতা-বিরোধী অপরাধের তদন্ত করার আহ্বান জানিয়ে জাতিসংঘে চিঠি দিলেন দেশটির পার্লামেন্টের ৩০০ সদস্য। শুক্রবার (১২ ফেব্রুয়ারি) সংস্থার মানবাধিকার সংরক্ষণ কাউন্সিলে এই চিঠি লেখা হয়।

আরও পড়ুন: গালওয়ানে ভারত-চিন সংঘাতে নিহত হয়েছে ৪৫ জন চিন-সেনা, রিপোর্ট রুশ সংবাদ সংস্থার

Image result for myanmar

সাধারণ মানুষ মায়ানমারের বিভিন্ন শহরে জান্তা সরকারের বিরুদ্ধে নানা স্লোগান দিয়ে গণতন্ত্র ফিরিয়ে আনার দাবি তুলেছেন। আন্দোলনকারীরা সামরিক সরকারের বিরুদ্ধে চাপ প্রয়োগের জন্য, চিন-সহ বিভিন্ন দেশের দূতাবাসের সামনে বিক্ষোভ প্রদর্শন করেন।জাতিসংঘের মানবাধিকার কমিশনের ডেপুটি হাইকমিশনার নাদা আল নাসিফ বলেন, ‘দেশটি কঠিন লড়াইয়ের মাধ্যমে গণতন্ত্র ফিরিয়ে আনার পর ফের সংকটের মধ্যে পড়েছে। সামরিক অভ্যুত্থান দেশটির সাধারণ নাগরিকদের জন্য চরম বিশ্বাসঘাতকতা।’

আরও পড়ুন: একটানা ১ ঘন্টা ৪৪ মিনিট বরফের ওপর হেঁটে বিশ্বরেকর্ড

Image result for myanmar

অন্যদিকে জাতিসংঘে থাকা মায়ানমারের রাষ্ট্রদূত দাবি করেছেন যে, দেশের কল্যাণের জন্যই সেনাবাহিনী ক্ষমতা গ্রহণ করেছে। রাষ্ট্রদূত মিন্ট তিউ জানান, মায়ানমারে নির্বাচনের সময়ে ব্যাপক কারচুপি হয়েছে। ফলে দেশে যে অবস্থার সৃষ্টি হয়েছিল, তার পরিপ্রেক্ষিতে সামরিক বাহিনীর জন্য অন্য কোনো বিকল্প ছিল না। দেশের সংবিধান রক্ষার জন্যই সেনাবাহিনী নিজেদের হাতে ক্ষমতা তুলে নিয়েছে।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *