৫ লাখ ফেলে দেওয়া প্লাস্টিক বোতল দিয়ে বিলাসবহুল রিসর্ট বানালেন ৪ যুবক

Mysepik Webdesk: বিশ্বে এই মুহূর্তে একটি বড়ো সমস্যা হল বর্জ্য প্লাস্টিকের সমস্যা। প্রতিনিয়ত আমাদের ব্যবহার করে ফেলে দেওয়া প্লাস্টিক বা প্লাস্টিকের বোতল মিশে যাচ্ছে পরিবেশের সঙ্গে যা দূষণ তো ছড়াচ্ছেই, সবচেয়ে বেশি ক্ষতি করছে জীব জগতের। বিশেষজ্ঞদের মতে, এই দূষণের হাত থেকে রেহাই পাওয়ার একমাত্র পথ হল ফেলে দেওয়া প্লাস্টিকের পুনর্নবীকরণ। এই কথা মাথায় রেখেই আন্দামান নিকোবরের চার যুবক ফেলে দেওয়া প্রায় পাঁচ লক্ষ্য প্লাস্টিকের বোতল ব্যবহার করে বানিয়ে ফেলেছেন একটি বিলাসবহুল রিসর্ট।

আরও পড়ুন: ২০২০-র দশটি অত্যাশ্চর্য আবিষ্কার

Outback Resorts Havelock INR 437 OFF ( ̶3̶0̶0̶0̶ ) Resort Price, Address &  Reviews

এই উদ্যোগের অন্যতম উদ্যোক্তা জোরাবর পুরোহিত জানান, “২০১২ সাল থেকে আমি আন্দামান দ্বীপপুঞ্জে ডাইভিং ইন্সট্রাক্টর হিসাবে কাজ করছি। প্রথম দিন থেকেই আমি এখানে প্রচুর পরিমাণ প্লাস্টিকের বর্জ্য পড়ে থাকতে দেখতাম। এরপরেই আমি স্থির করি আমি যদি কখনও কোনও ব্যবসা শুরু করি তবে এটি এমন কিছু হবে যা পরিবেশের ক্ষতি করবে না।” সেই চিন্তা ভাবনা থেকেই অখিল বর্মা, আদিত্য বর্মা ও রোহিত পাঠককে সঙ্গে নিয়ে তিনি তৈরি করে ফেলেছেন Outback Havelock নামের দারুন একটি পরিবেশ বান্ধব রিসর্ট।

আরও পড়ুন: এবার মানুষের মস্তিষ্কের নিউরোন বিশ্লেষণ করে ফেসবুক বলে দেবে মনের কথা

Outback Resort

তাঁদের কথায়, প্রথমের দিকে বিষয়টা যদিও এতটা সহজ ছিল না। এর জন্য তাঁদেরকে ফ্রেঞ্চ আর্কিটেকচার নিয়ে অনেক গবেষণা করতে হয়েছিল। তাঁরা জানান, সাধারণভাবে নির্মাণ সামগ্রী হিসাবে ব্যবহার করা বালি এবং ধুলায় ভরা প্লাস্টিকের বোতলগুলি সাধারণ ইটের তুলনায় প্রায় ১০ গুন শক্তিশালী ও জলরোধী। তাছাড়া তাঁদেরকে আন্দামানের বিভিন্ন ডাম্পিয়ার্ড থেকে বর্জ্য প্লাস্টিকের বোতল সংগ্রহ করতে হয়েছিল।

আরও পড়ুন: চন্দ্রযান ২ অভিযানের অরবিটারের তথ্য প্রকাশ ইসরোর

Outback Resorts Havelock INR 437 OFF ( ̶3̶0̶0̶0̶ ) Resort Price, Address &  Reviews

প্রায় পাঁচ লক্ষ ফেলে দেওয়া প্লাস্টিকের বোতল ব্যবহার করতে হয়েছে এই রিসর্টটি নির্মাণ করতে। শুধু তাই নয়, প্রায় ৫০০ কেজি বর্জ্য রাবারও সংগ্রহ করেছে তাঁরা। তাঁরা জানিয়েছেন, মূলত বোতলগুলি বিলাসবহুল কক্ষ তৈরির জন্য ব্যবহৃত হয়েছিল এবং রাবার ব্যবহার করা হয়েছে রিসোর্টের ভেতরে ফুটপাত বানানোর জন্য। বর্তমানে আউটব্যাক হ্যাভলকটিতে ন’জন কর্মী রয়েছেন।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *