Latest News

Popular Posts

তালিবানের হাতে অপহৃত BBC -র এক প্রাক্তন সাংবাদিক-সহ ৯

তালিবানের হাতে অপহৃত BBC -র এক প্রাক্তন সাংবাদিক-সহ ৯

Mysepik Webdesk: আন্তর্জাতিক সংবাদমাধ্যম BBC -র এক প্রাক্তন সাংবাদিক-সহ মোট ৯ জনকে অপহরণ করেছে তালিবান, এমনটাই দাবি করেছেন আফগানিস্তানের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ। জানা গিয়েছে অপহৃত সাংবাদিকের নাম অ্যান্ড্রু নর্থ (Andrew North)। আমরুল্লাহ এই প্রসঙ্গে বলেন, “তালিবান শাসনে আফগানিস্তানে সংবাদমাধ্যমের আর কোনও জায়গা নেই। দেশের সাধারণ নাগরিকরাও কথা বলার সাহস পান না। সেখানে দুর্নীতি, অপরাধ এবং নৃশংসতা ক্রমশ মাথাচাড়া দিয়ে উঠছে। কিন্তু, সেইসব ঘটনা বাকি বিশ্বের নজরে আনা হচ্ছে না।”

আরও পড়ুন: ভেস্তে গেল দীর্ঘ ন’ ঘণ্টা ধরে চলতে থাকা রাশিয়া-ইউক্রেন শান্তি বৈঠক

সাংবাদিক অপহরণের খবরের সত্যতা অবশ্য স্বীকার করেছে BBC। তবে, এখনও পর্যন্ত তালিবান এই ঘটনার দায় স্বীকার করেনি। অন্যদিকে, রাষ্ট্রসংঘের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে, আফগানিস্তানে দু’জন সাংবাদিককে অপহরণ করা হয়েছে। ওই দুই সাংবাদিক তাদের সঙ্গেই কাজ করতেন বলেও মেনে নিয়েছে BBC। আনুষ্ঠানিকভাবে BBC -র পক্ষ থেকে বলা হয়েছে, “রাষ্ট্রসংঘের কাজেই দুই সাংবাদিককে আফগানিস্তানে পাঠানো হয়েছিল। কাবুলে কাজ করার সময় তাঁদের অপহরণ করা হয়। তাঁদের উদ্ধার করতে আমরা সবরকম চেষ্টা চালিয়ে যাচ্ছি। এর বেশি এখন আর কিছু বলা সম্ভব নয়।”

আরও পড়ুন: করোনা বিধিনিষেধ নিয়ে বিক্ষোভ আরও চরমে, বিপর্যয়ের মুখে কানাডা-আমেরিকার অন্তর্দেশীয় বাণিজ্য

দীর্ঘদিন ধরে যুদ্ধের খবর সংগ্রহ করে আসছেন অ্যান্ড্রু নর্থ। নিজের প্রাণের ঝুঁকি নিয়ে বহুবার তিনি পৌঁছে গিয়েছিলেন সন্ত্রাসবাদীদের আস্তানায়। বাগদাদ এবং বেরুট অঞ্চলেও তাঁর সাংবাদিকতা করার অভিজ্ঞতা রয়েছে। এছাড়াও রাষ্ট্রসংঘের সঙ্গেও কাজ করেছেন তিনি। প্রসঙ্গত, কিছুদিন আগে অ্যান্ড্রু তাঁর ব্যক্তিগত ওয়েবসাইটে তালিবানের হয়ে কথা বলেছিলেন। তিনি বলেছিলেন, কাবুলে থাকাকালীন একাধিক তালিবান নেতার সঙ্গে দেখা করেছেন। তাঁর দাবি, একসময় যে তালিবান ইসলামের কট্টর সমর্থক ছিল, এখন আর তারা আগের মতো ভয়ঙ্কর নেই।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *