ইজরায়েলে মিলল ১,১০০ বছর পুরনো সোনার মোহর

Mysepik Webdesk: রাশি রাশি দুর্লভ স্বর্ণমুদ্রার সন্ধান পাওয়া গেল ইজরায়েলে। বিশেষজ্ঞরা মনে করেছেন, সেগুলি মূলত ইসলামি স্বর্ণযুগের। একদল স্বেচ্ছাসেবক খননকার্য চালানোর সময় ওই সোনার মোহরের সন্ধান পান। লিয়াত নাদাভ-জিভ এবং এলিয়ে হাদাদ, এই দুই প্রত্নতত্ত্ববিদ্এ ক যৌথ বিবৃতিতে সোমবার জানিয়েছেন একথা।

আরও পড়ুন: সন্তানদের সামনেই উত্তর আমেরিকায় কৃষ্ণাঙ্গকে পুলিশের গুলি, বিক্ষোভ এলাকায়

প্রত্নতাত্ত্বিক নিদর্শনের চোরাচালান রোখার পাশাপাশি দেশজুড়ে প্রত্নতাত্ত্বিক খনন, রক্ষণাবেক্ষণ এবং গবেষণার প্রসারের কাজে নিয়োজিত ইজরায়েল অ্যান্টিকস অথরিটি মোট ৪২৫টি অতি দুর্লভ প্রাচীন স্বর্ণমুদ্রার হদিস পেয়েছেন। সেগুলির মধ্যে অধিকাংশই ১,১০০ বছর পুরনো আব্বাসীয় আমলের বলে অনুমান। উদ্ধার হওয়া স্বর্ণমুদ্রার মধ্যে ছোট আকারের বিপুল টুকরো পাওয়া গিয়েছে, যেগুলি স্বল্প মূল্যের মুদ্রা ছিল বলে ইজরায়েলি বিশেষজ্ঞদের ধারণা।

আরও পড়ুন: রাশিয়ার বানানো বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন নিয়ে ভারতের সঙ্গে আনুষ্ঠানিক কথাবার্তা

নবম শতাব্দীর শেষার্ধ ছিল আব্বাসীয় খিলাফতে স্বর্ণযুগ। এই যুগেই সাম্রাজ্যের সর্বাধিক বিস্তার ঘটেছিল। অ্যান্টিকস অথরিটির অন্যতম মুদ্রা বিশেষজ্ঞ রবার্ট কুল জানিয়েছেন, “উদ্ধার স্বর্ণমুদ্রাগুলিতে যে সংকেত বা চিহ্ন দেখা গিয়েছে সেই চিহ্ন থেকে মনে করা হচ্ছে এগুলি আব্বাসীয় খিলাফতের স্বর্ণযুগের। যদিও এই বিষয়ে আরও গবেষণা এবং বিশ্লেষণের প্রয়োজন আছে।” উদ্ধার হওয়া স্বর্ণমুদ্রা থেকে সেই সময় সম্পর্কে আরও অনেক অজানা তথ্য জানা সম্ভব হবে বলে আশাবাদী রবার্ট কুল।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *