উত্তরাখণ্ডে ‘একদিনের মুখ্যমন্ত্রী’-র পদে ১৯ বছরের কলেজ ছাত্রী

Mysepik Webdesk: অনিল কাপুরের ‘নায়ক’ সিনেমার ধাঁচেই একদিনের জন্য মুখ্যমন্ত্রীর পদ গ্রহণ করলেন বঙ্গতনয়া সৃষ্টি গোস্বামী। মাত্র ১৯ বছর বয়সী এই কলেজ ছাত্রী রবিবার দুপুর ১২ তা থেকে ৩ টে পর্যন্ত উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর পদ সামলালেন। জাতীয় শিশুকন্যা দিবসে তাঁকে এই সুযোগ করে দিয়েছেন খোদ উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াতের সরকার। আজ মুখ্যমন্ত্রীর পদ মর্যাদা পাওয়ার পর উত্তরাখণ্ডের বিশেষ শিশু অধিবেশনে একাধিক সরকারি প্রকল্পের মূল্যায়ন করলেন তিনি।

আরও পড়ুন: ফের ভারত-পাক সীমান্তে সুড়ঙ্গের সন্ধান

উত্তরাখণ্ডের বর্তমান মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত পরিচালিত সরকারের বেশ কয়েকটি প্রকল্প নিয়ে পর্যালোচনা করার দায়িত্ব দেওয়া হয়েছে এই তরুণীকে। তার মধ্যে রয়েছে ‘অটল আয়ুষ্মান প্রকল্প’, ‘স্মার্ট সিটি প্রকল্প’, ‘পর্যটন বিভাগের হোমস্টে প্রকল্প’ এবং আরও বেশ কয়েকটি উন্নয়নমূলক প্রকল্প। শিশু অধিকার সংরক্ষণ কমিশনের প্রধান উপদেষ্টা ঊষা নেগি জানিয়েছেন, রাজ্য বিধানসভা ভবনে ‘অস্থায়ী’ মুখমন্ত্রীর জন্য সব রকমের প্রস্তুতি নেওয়া হয়েছে। সৃষ্টি প্রায় দু’বছর ধরে বর্তমান সরকারের সঙ্গে কাজ করছেন। তাই সকলেই তাঁর দক্ষতা সম্পর্কে অবগত। তাই ভেবেচিন্তেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন: জানেন অগ্নিকাণ্ডের ফলে কত টাকা ক্ষতি হয়েছে সেরামের?

প্রসঙ্গত, গত ২০১৮ সাল থেকেই সৃষ্টি গোস্বামী উত্তরাখণ্ডের শিশু বিধানসভার মুখ্যমন্ত্রী পদে রয়েছেন। হরিদ্বারের দৌলতপুর গ্রামের বাসিন্দা সৃষ্টি বর্তমানে কৃষি বিজ্ঞানের তৃতীয় বর্ষের ছাত্রী। তাঁর বাবা প্রবীণ গোস্বামী গ্রামেই একটি ছোট দোকান চালান। মা একজন অঙ্গনওয়াড়ি কর্মী। এর আগেও সৃষ্টি শিশুকন্যা দিবসে বহু আন্তর্জাতিক স্তরের অনুষ্ঠানে যোগদান করেছেন তিনি। অল্প সময়ের জন্য হলেও এই গুরুদায়িত্ব পেয়ে স্বাভাবিকভাবেই তিনি দারুন আপ্লুত। তাঁর কথায়, “আমি এখনও বিশ্বাস করতে পারছি না যে আমাকে মুখ্যমন্ত্রীর পদ সামলানোর দায়িত্ব দেওয়া হয়েছে। আমি কথা দিচ্ছি, যথাসাধ্য চেষ্টা করব এবং আগামীদিনেও আমি যুব সমাজকে প্রশাসনিক কাজে দক্ষ করে তোলার চেষ্টা করব।”

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *