৩৭ বলে সেঞ্চুরি, আরও এক আজহারউদ্দিনের কীর্তি

Mysepik Webdesk: তিনিও মহম্মদ আজহারউদ্দিন। ৩৭ বলে সেঞ্চুরি হাঁকিয়ে এসেছেন প্রচারের আলোয়। ভারতের ঘরোয়া ক্রিকেটের নতুন মরশুম শুরু হয়েছে এক ধামাকা দিয়ে। সৈয়দ মুস্তাক আলি টি-টোয়েন্টি ট্রফিতে প্রতিদিনই কোনও না কোনও নতুন রেকর্ড তৈরি হচ্ছে। তেমনই বুধবার এক ম্যাচে কেরলের তরুণ ব্যাটসম্যান মহম্মদ আজহারউদ্দিন ঝোড়ো ব্যাটিং করে বেশ কয়েকটি রেকর্ড ভেঙেছেন।

আরও পড়ুন: স্প্যানিশ সুপার কাপের ফাইনালে বার্সেলোনা

মুম্বইয়ের বিপক্ষে ম্যাচে ২৬ বছর বয়সি এই ডানহাতি ব্যাটসম্যান ৫৪ বলে অপরাজিত ১৩৭ রান করেছিলেন। তাঁর এই ইনিংসটি ৯টি চার এবং ১১টি আকাশচুম্বী ছক্কা দিয়ে সাজানো ছিল। মাত্র ৩৭ বলে সেঞ্চুরি পূর্ণ করেছিলেন তরুণ আজহার। এই সেঞ্চুরির সাহায্যে তিনি এখন সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে কেরলের হয়ে সেঞ্চুরি করা প্রথম ব্যাটসম্যান হয়েছেন। শুধু তাই নয়, তিনি এই সেঞ্চুরির সাহায্যে টি-২০’তে ভারতীয়দের মধ্যে যুগ্মভাবে তৃতীয় দ্রুততম শতরান দ্রুততম সেঞ্চুরির নজির গড়েছেন। দ্রুততম সেঞ্চুরির রেকর্ড এখনও অক্ষত রয়েছে ঋষভ পন্থের নামে, যিনি মাত্র ৩২ বলে এই কীর্তি অর্জন করেছিলেন।

আরও পড়ুন: কোচ ছাঁটাই নর্থ-ইস্টের, স্থলাভিষিক্ত খালিদ জামিল

এক্ষেত্রে তিনি কে এল রাহুলকে পিছনে ফেলেছেন। ২০২০-র আইপিএলে আরসিবির বিপক্ষে ১৩২ রান করেছিলেন রাহুল। তালিকার শীর্ষে রয়েছে ২০১৯ সালে সিকিমের বিপক্ষে ১৪৭ রান করা শ্রেয়স আইয়ার। অন্যদিকে, মেঘালয়ের অধিনায়ক পুনেত বিশ্ট একই টুর্নামেন্টে মিজোরামের বিপক্ষে অপরাজিত ১৪৬ রান করেছিলেন।

আজহারউদ্দিন তাঁর নামে আরও একটি রেকর্ড তৈরি করেছিলেন। কোনও লক্ষ্য তাড়া করতে নেমে তিনি এখন সেঞ্চুরিকারী বিশ্বের দ্বিতীয় ব্যাটসম্যান। এক্ষেত্রে তিনি ক্রিস গেইলকে পিছনে ফেলেছেন। গেইল ২০১৭ সালে রংপুর রাইডার্সের হয়ে অপরাজিত ১২৬ রান করেছিলেন। তালিকার শীর্ষে বর্তমান লুক রাইট, যিনি সাসেক্সের হয়ে খেলতে নেমে ২০১৪ সালে অপরাজিত ১৫৩ রান করেছিলেন।

আরও পড়ুন: অশ্বিন আমাকে বড় ভাইয়ের মতো পথ দেখিয়েছিল: হনুমা বিহারি

উল্লেখ্য যে, ওয়াংখেড়েতে হওয়া এলিট গ্রুপ ই-র এই ম্যাচে বাকি ২৫ বল বাকি থাকতেই মুম্বইকে আট উইকেটে পরাজিত করে কেরল। এখানে মুম্বই প্রথম ব্যাট করতে নেমে সাত উইকেটে ১৯৬ রান সংগ্রহ করেছিল। জবাবে কেরলের তারকা আজহারউদ্দিনের ঝোড়ো ইনিংসের সৌজন্যে মাত্র ১৫.৫ ওভারে দু’টি উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ২০১ রান তুলে সহজেই ম্যাচ জিতে নেয় কেরল। ক্রিকেট বিশেষজ্ঞরা এমন মারকাটারি ইনিংস দেখে বলছেন, নিজেকে ধরে রাখতে পারলে আরও এক মহম্মদ আজহারউদ্দিন পেতে চলেছে ভারতীয় ক্রিকেট।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *