Latest News

Popular Posts

এই সামান্য কয়েকটি অভ্যেস বদলে ফেললেই সুস্থ জীবন আপনার অপেক্ষায়

এই সামান্য কয়েকটি অভ্যেস বদলে ফেললেই সুস্থ জীবন আপনার অপেক্ষায়

Mysepik webdesk: জীবন যেমনই সত্য, তেমনই অনিশ্চিত। চিকিৎসকরা বলছেন ভারতীয় উপমহাদেশে হৃদরোগে আক্রান্ত হওয়ার গড় বয়স কমেছে ১০ থেকে ১৫ বছর। জীবন যত আধুনিক হয়েছে, স্ট্রেস, মানসিক চাপ, উচ্চাশা, অবসাদ সবই বেড়েছে একটু একটু করে। আর এই দ্রুত জীবনের সঙ্গে তাল মেলাতে মেলাতে আমরা প্রায়ই ভুলেই যাচ্ছি আমাদের জীবন-যাপনের কথা। কিন্তু, ওটার খেয়াল রাখতে হবে সবচেয়ে আগে। জীবনের চেয়ে বড় কিছু নয় কিন্তু। লাইফস্টাইলে সামান্য পরিবর্তন আনলে একটা সুস্থ জীবন যাপন করা খুব কঠিন নয়। তবে সবচেয়ে আগে সচেতন হওয়া দরকার। সুস্থ জীবনের জন্য খুব সহজ কিছু পরিবর্তন আনতে হবে। সেরকম কিছু অভ্যাসের তালিকা দেওয়া হল নীচে।

আরও পড়ুন: ক্যান্সার আক্রান্ত মুরগির মাংস খাচ্ছেন না তো? জেনে নিন মাংস কেনার আগে বোঝার উপায়

তাড়াতাড়ি ঘুমোন সকালে উঠুন: রাতে প্রতিদিন অন্তত ৮ ঘণ্টা ঘুমানো উচিত। সম্ভব না হলে ৬ থেকে ৭ ঘণ্টা টানা গভীর ঘুম দরকার শরীরের। রাতে যত তাড়াতাড়ি শোবেন, ঘুম গভীর হবে। সকালে অনেকক্ষণ বিছানায় গড়াগড়ি করলেও ঘুম কিন্তু পাতলা হয়। তবে যাদের কাজের জন্য রাত জাগতে হয়, তারা নিজেদের সুবিধে মতো রুটিন তৈরি করে নিন। খাওয়ার পর অন্তত দু’ঘন্টা জেগে থাকুন।

সকাল-সন্ধে হাঁটুন: সবার হাঁটার ক্ষমতা সমান নয়। তবে যারা গাড়িতে যাতায়াত করেন, তাঁরা সকাল সন্ধে আধ ঘণ্টা করে অবশ্যই হাঁটুন। টানা বসে থাকা কাজ যাদের, ৪৫ মিনিট অন্তর বিরতি নিয়ে মিনিট পাঁচেকের জন্য হেঁটে নিন। অফিস কিংবা বাড়িতে লিফট ব্যবহার না করে সিঁড়ি দিয়ে উঠুন। যদি কারও হাঁটুতে কোনও সমস্যা থাকে, সেক্ষেত্রে বেশি হাঁটাহাঁটি করা এড়িয়ে যাওয়ায় ভালো।

আরও পড়ুন: রাস্তাঘাটে মহিলারা নিরাপদে থাকতে হাতের কাছে রাখুন এই পাঁচটি গুরুত্বপূর্ণ অ্যাপ

সকালে ভারী এবং রাতে হালকা খাবার খান: জলখাবারে ভারী খাবার খান। দিন যত গড়াবে, হালকা খাবার খান। রাতের খাবার হালকা করুন। সপ্তাহের ডায়েট চার্ট তৈরি করে রাখবেন। সারা সপ্তাহে প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেট পর্যাপ্ত পরিমাণে খাচ্ছেন কিনা, খেয়াল রাখুন। অল্প পরিমাণে খেলেও দিনে অন্তত পাঁচবার খাবার খান। এতে খাবার পরিপাক হওয়ারও প্রবণতা বৃদ্ধি পায়।

ভাজাভুজি তেল জাতীয় খাবার এড়িয়ে চলুন: তৈলাক্ত খাবার কম খান। যতটা পারবেন সতেজ শাক সবজি, মরশুমি ফল খান। ৩ থেকে ৪ লিটার জল খান। বাইরে রেস্তোরাঁয় খেতে হলে মাসের বাজেট ঠিক করে নিন। মাসে দু’দিনের বেশি বাইরে খাওয়া এড়িয়ে যান।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন। https://www.facebook.com/mysepik

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *