পাওয়া গেল দাঁতবিহীন নতুন প্রজাতির ডাইনোসরের সন্ধান

Dinosaur

Mysepik Webdesk: এই প্রাণীটি নিয়ে মানুষের জল্পনা-কল্পনার শেষ নেই। পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে যাওয়া এই প্রাণীটিকে নিয়ে একাধিক গবেষণা হয়েছে। তবে এবারে উঠে এসেছে এক চাঞ্চল্যকর তথ্য। মঙ্গোলিয়ার গোবি মরুভূমিতে দাঁতবিহীন নতুন প্রজাতির ডাইনোসরের সন্ধান পাওয়া গেছে। এই প্রজাতির ডাইনোসরের প্রতিটি বাহুতে মাত্র দুটি আঙ্গুল রয়েছে।

আরও পড়ুন: টিভির চ্যানেল পাল্টাতে না চাওয়ায় রাগের মাথায় স্ত্রীর গলা কেটে খুন

এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এই নিয়ে গবেষণা করছেন। গবেষকরা ওকসোকো আওয়ারসান নামে এই প্রজাতির ডাইনোসরের একাধিক কঙ্কালের সন্ধান পেয়েছেন। শুধু তাই নয় বেশ কয়েকটি সম্পূর্ণ কঙ্কাল খুঁজে বের করেছেন তাঁরা। প্রায় একশো মিলিয়ন বছর আগের এই প্রাণিটি পালকযুক্ত এবং চোয়াল ছিল দাঁতবিহীন। প্রত্নতাত্ত্বিক দলটি জানায়, এই কঙ্কালগুলো দাঁত ও হাত-পায়ের আঙ্গুল বিশিষ্ট প্রাণিগুলোর বিবর্তনের বিষয়ে গবেষণা করতে ব্যাপক সহায়তা করবে।

আরও পড়ুন: সাহিত্যের বিষয়ে নোবেল পেলেন মার্কিন কবি লুইস গ্লুকের অনবদ্য ভাষণ

তবে এর আগেও প্রত্নতাত্ত্বিক গবেষকরা তিন-আঙুল বিশিষ্ট এক ডায়নোসর পরিবারের সন্ধান পেয়েছিলেন। ওই প্রজাতির ডায়নোসর ওভারিপেক্টর হিসাবে পরিচিত ছিল। প্রত্নতাত্ত্বিক দলটি জানায়, এই ওভারিপেক্টর প্রজাতি বিবর্তন থেকেই নতুন এই প্রাণির সৃষ্টি।

এ ব্যাপারে ইউনিভার্সিটি অফ এডিনবার্গের জিওসি এসিয়েন্সের ড. গ্রেগরি ফানস্টন বলেছেন, ৬৮ মিলিয়ন বছর আগে তারা কিভাবে তাদের অভিযোজন ক্ষমতা দিয়ে টিকে ছিল তার পুরোপুরি ধারণা পাওয়া যাবে এই আবিষ্কার থেকে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *