ফাইজারের ভ্যাকসিন নেওয়ার ছ’দিনের মাথায় করোনা আক্রান্ত নার্স

Mysepik Webdesk: করোনা প্রতিরোধে ইতিমধ্যেই ফাইজারের ভ্যাকসিন দেওয়া শুরু হয়েছে আমেরিকায়। প্রাপকের তালিকায় প্রথম সারিতে রয়েছেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। কিন্তু টিকাকরণের পরেই সামনে এল এক অদ্ভুত ঘটনা। ফাইজারের ভ্যাকসিন নেওয়ার ছ’দিনের মাথায় করোনা আক্রান্ত হলেন ক্যালিফোর্নিয়ার এক নার্স। জানা গিয়েছে, গত ১৮ ডিসেম্বর তাঁকে টিকা দেওয়া হয়। কিন্তু ক্রিসমাসের সময়ই তিনি অসুস্থ হয়ে পড়েন।

আরও পড়ুন: জো বাইডেনের পর লাইভ টিভিতে করোনার ভ্যাকসিন নিলেন কমলা হ্যারিস.

Coronavirus vaccine: Pfizer, BioNTech seek emergency use in US | News | DW  | 21.11.2020

আন্তর্জাতিক সংবাদ সংস্থা ‘এবিসি নিউজ’ সূত্রে জানা গিয়েছে, ভ্যাকসিন নেওয়ার পর নিজের ফেসবুকে সেই কথা জানিয়েছিলেন বছর পঁয়তাল্লিশের ম্যাথু ডবলিউ। তিনি ওই সময় জানান, ভ্যাকসিন নেওয়ার পর তাঁর হাত সামান্য ফুলে গিয়েছিল। এছাড়া আর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া তাঁর হয়নি। বর্তমানে দু’টি স্থানীয় হাসপাতালে কোভিড ইউনিটে কর্মরত তিনি। কিন্তু ভ্যাকসিন নেওয়ার ছ’দিন পর আচমকাই তিনি ইসুস্থ বোধ করেন। পরীক্ষা করে দেখা যায় তিনি কোভিড পজিটিভ।

আরও পড়ুন: আর্জেন্টিনায় বৈধ হতে চলেছে গর্ভপাত!

COVID-19 vaccine cost will be 'little to no out-of-pocket costs' for  Indians, says Pfizer

এই ঘটনা সামনে আসতেই ফাইজারের ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন তোলেন সাধারণ মানুষ। কিন্তু বিশেষজ্ঞরা জানিয়েছেন, এটা নাকি স্বাভাবিক ঘটনা। কারণ, ভ্যাকসিন নেওয়ার পর শরীরে সুরক্ষাবলয় তৈরি হতে অন্তত ১৪ থেকে ১৫ দিন সময় লাগে। আর তার মধ্যে কোনও ব্যক্তি করোনা আক্রান্তের সংস্পর্শে আসলে তিনিও করোনা আক্রান্ত হয়ে যেতে পারেন। ম্যাথুর ক্ষেত্রে হয়তো এরকমই ঘটনা ঘটেছে। হতেও পারে তিনি ভ্যাকসিন নেওয়ার আগেই করোনা আক্রান্ত হয়েছিলেন। প্রথম কয়েকদিন তাঁর শরীরে কোনও উপসর্গ দেখা যায়নি।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *