আর্জেন্টিনায় বৈধ হতে চলেছে গর্ভপাত!

Mysepik Webdesk: এবার কি গর্ভপাত বৈধ হতে চলেছে আর্জেন্টিনায়? লাতিন আমেরিকার এই দেশটির সিনেটররা ১৪ সপ্তাহের বেশি সময়ের গর্ভের শিশুর গর্ভপাতে বৈধতা দিতে সওয়াল তুলেছেন। যদি এই আইনটি কোনওভাবে পাস হয়ে যায়, তবে তা হবে একটি ঐতিহাসিক ঘটনা। কারণ এই বিষয়ে লাতিন আমেরিকার দেশগুলিতে রয়েছে যথেষ্ট কঠোর আইন।

আরও পড়ুন: না ফেরার দেশে বিখ্যাত ফরাসি ফ্যাশন ডিজাইনার পিয়েরে কার্ডিন

বিবিসি সূত্রে জানা গিয়েছে যে, চেম্বার অফ ডেপুটিসে এই বিলটি ইতিমধ্যেই অনুমোদিত হয়েছে। উল্লেখ্য যে, এর পূর্বেও গর্ভপাত বিষয়ে বৈধতার পক্ষে ভোট দিতে দেখা গিয়েছিল সিনেটরদের। যদিও ২০১৮-তে এই ভোট দান করেছিলেন অল্প সংখ্যক সিনেটর। কিন্তু এবছর পরিস্থিতি আলাদা। বিলটির পক্ষে সরকারেরও রয়েছে পূর্ণ সমর্থন।

আরও পড়ুন: হোয়াইট হাউসের ডিজিটাল স্ট্যাটেজি ম্যানেজারের গুরুত্বপূর্ণ পদে কাশ্মিরী কন্যা

ক্যাথলিক গির্জা এই আইনের বিরোধিতা করেছে। সিনেটে এই বিষয়ে বিতর্ক শুরু হয়েছিল। এর কয়েক ঘণ্টা আগে এই আইনটি সিনেটরদের কাছে বাতিলের দাবিতে টুইটারে লিখেছিলেন, ‘‘প্রত্যেকেই সৃষ্টিকর্তার সন্তান।” জানা গিয়েছে যে, আইনটির পক্ষে এবং বিপক্ষে অবস্থান নিয়ে বহু মানুষ আর্জেন্টিনার কংগ্রেসের সামনে জমা হয়েছে। একজন বিক্ষোভকারী এএফপিকে বলেছেন, ‘‘আমরা আশাবাদী যে এই আইনটি পাস হবে। যদি তা না হয়, তবে আমরা রাজপথে অবস্থান করব। কারণ এই রাজপথেই শুরু হয়েছিল আমাদের লড়াই। রাজপথেই এই লড়াই চলবে।” এখন দেখার, আদৌ এই আইন পাস হয় কিনা।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *