নতুন ফরম্যাটে প্রয়াসের অ্যাবসার্ড থিয়েটার

Mysepik Webdesk: গতকাল ২৮শে আগষ্ট, শনিবার দমদম থিয়েএপেক্সে আয়োজিত “তিন এক্কে তিন” নাট্যসন্ধ্যায় মঞ্চস্থ হল বারাকপুর প্রয়াস নাট্যগোষ্ঠীর সম্পূর্ণ ব্যতিক্রমী ও গবেষণামূলক নতুন প্রযোজনা অনুনাটক “ক্রমাগত”। থিয়েটার অফ দ্যা অ্যাবসার্ড এবং ইন্টিমেট থিয়েটারের মেলবন্ধন পাওয়া যায় এই নাটকের রন্ধ্রে রন্ধ্রে। এটি একটি কর্মশালা ভিত্তিক প্রযোজনা, যার সংলাপ বিন্যাস হয়েছে অভিনেতাদের নিজস্ব বোধ ও দর্শনের মধ্যে দিয়ে। ভাবনা ও সামগ্রিক নিয়ন্ত্রণে রয়েছেন রণধীর রায়।

নাটকটিতে একদিকে যেমন রয়েছে থিয়েট্রিক্যাল বডি মুভমেন্টস্, রয়েছে অ্যাবসার্ড কোরিওগ্রাফি ও কম্পোজিশনস্ তেমনি অন্যদিকে রয়েছে লাইভ মিউজিক ও নিজেদের কম্পোজ করা গান। শিল্পী অনুময় দত্তের গান নাটকটিতে অন্য মাত্রা এনে দেয়।

নাটকের বিষয়বস্তু অ্যাবসার্ডধর্মী হলেও বর্তমান সময়ের অস্থিরতা অনুভব করা যায় পরতে পরতে। পোষাক ও রূপসজ্জাতেও রয়েছে অন্যরকম এক চমক। অভিনয় করেছেন রত্না দাস, শিল্পা মাইতি, মৌসুমী সরকার (মিমি), প্রসেনজিৎ চক্রবর্তী, শাওন হালদার, অভিষেক সাউ, সুমিত সাহা ও রণধীর রায়। যন্ত্রসঙ্গীতে অর্ক দে, রূপসজ্জায় উত্তমা দে রায়, আলোক প্রক্ষেপণে সুরেন্দর সিং। সব মিলিয়ে বারাকপুর প্রয়াসের এই নতুন প্রয়াস “ক্রমাগত” নিঃসন্দেহে এক যুগোপযোগী প্রচেষ্টা।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *