তালিবান হামলা আবহে ভারত সফর বাতিল করলেন আফগানিস্তান সেনাপ্রধান

Mysepik Webdesk: আফগানিস্তানের একের পর এক প্রদেশ নিজেদের দখলে নিচ্ছে তালিবানরা। কোনও রকমে ঠেকিয়ে যাচ্ছে আফগানিস্তানের সেনারা। ইতিমধ্যেই দেশটির প্রায় দুশো জেলা দখল করে নিয়েছে তালিবানরা। লাগাতার হামলা চালাচ্ছে জেহাদিরা। এই পরিস্থিতিতে ভারত সফর বাতিল করলেন আফগান সেনা প্রধান জেনারেল ওয়ালি মহম্মদ আহমেদজাই। প্রসঙ্গত, আগামীকাল অর্থাৎ ২৭ জুলাই তাঁর ভারত সফরে আসার কথা ছিল।

আরও পড়ুন: করোনা বিধ্বস্ত বাংলাদেশে পৌঁছল অক্সিজেন এক্সপ্রেস

মার্কিন সেনা প্রত্যাহারের প্রায় সঙ্গে সঙ্গেই তালিবান জঙ্গিরা আক্রমণ জানিয়েছে আফগানিস্তানের ওপর। ইতিমধ্যেই প্রায় অর্ধেক আফগানিস্তান তালিবানদের দখলে চলে এসেছে। সাধারণ মানুষের ওপর বেড়েছে অত্যাচারের মাত্রা। যদিও নিজেদের দেশের মাটি রক্ষা করতে মরিয়া হয়ে উঠেছে আফগানিস্তানের সেনারা। গত ২৪ ঘন্টায় প্রায় ২৬২ জন তালিবান জঙ্গি খতম করেছে আফগান সেনা। পাশাপাশি জখম হয়েছে আরও ১৭৬ তালিবান জঙ্গি। যুদ্ধ বিদ্ধস্ত আফগানিস্তানের মধ্যে ইরান, পাকিস্তান, উজবেকিস্তান ও তাজিকিস্তান সীমান্তে বেশ কয়েকটি বর্ডার ক্রসিং দখল করেছে তালিবান। হেরাত, জালালাবাদ, গজনি, কান্দাহারের মতো শহরগুলিও দখল করতে মরিয়া তালিবান জেহাদিরা। যদিও জঙ্গিদের ঠেকাতে পালটা হামালা চালাচ্ছে আফগান স্পেশ্যাল ফোর্সেস বা আফগান কমান্ডো।

আরও পড়ুন: প্রায় অর্ধেক আফগানিস্তানের উপর দখল তালিবানদের, গোটা দেশে জারি কার্ফু

আফগান সরকার ইতিমধ্যেই দেশে তালিবানদের বাড়বাড়ন্ত রুখতে গোটা দেশ জুড়ে কার্ফু জারি করেছে। নির্দেশিকায় জানানো হয়েছে, কাবুল ও দু-একটি প্রদেশ ছাড়া গোটা দেশে রাত ১০ থেকে ভোর ৪টে পর্যন্ত কার্ফু জারি থাকছে। জানা গিয়েছে মোট ৩১টি প্রদেশে জারি হয়েছে এই কার্ফু। এই মুহূর্তে কান্দাহার দখল করতে উদ্যত হয়েছে তালিবানরা। তাদের সেই উদ্দেশ্য বিফল করতে মাঠে নেমে পড়েছে আফগান সেনা। চলছে গুলির লড়াই। ইতিমধ্যেই তালিবান জঙ্গিদের লক্ষ করে বিমান হামলা করা হয়েছে মার্কিন সেনার পক্ষ থেকে।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *