আফগানিস্তানের আকাশপথ বন্ধ, পাকিস্তানের আকাশপথ ব্যবহার করা হল মোদির বিমানের জন্য

Mysepik Webdesk: বুধবার তিনদিনের জন্য মার্কিন মুলুকে সফরে যাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন তাঁর একটি বিশেষ বিমান উড়ে গেল মার্কিন মুলুকের উদ্দেশ্যে। কিন্তু আফগানিস্তানে তালিবান শাসন জারি হওয়ার পর থেকে পুরোপুরি বন্ধ রয়েছে আফগান আকাশসীমা। সুতরাং বাধ্য হয়েই তাঁর বিমানকে পাকিস্তানের আকাশসীমা দিয়ে উড়িয়ে নিয়ে যাওয়া হল।

আরও পড়ুন: দেশজুড়ে ফের বাড়ল দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা, বাড়ল মৃত্যুও

জানা গিয়েছে, আগামী শুক্রবার কোয়াড গোষ্ঠীভুক্ত দেশগুলির একটি বৈঠক রয়েছে। সেই বৈঠকে যোগ দিতেই তিনি মার্কিন মুলুকে পারি দিয়েছেন। পাশাপাশি তিনি সম্ভবত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করবেন। তাঁর সঙ্গে একটি দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেওয়ার কথা রয়েছে নরেন্দ্র মোদির। তাছাড়া তিনি মার্কিন উপরাষ্ট্রপতি কমলা হ্যারিসের সঙ্গেও সাক্ষাৎ করতে পারেন। কোয়াড গোষ্ঠীভুক্ত দেশগুলির বৈঠকে তিনি অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এবং জাপানের প্রধানমন্ত্রী ইওসিহিদে সুহার সঙ্গেও সাক্ষাৎ করবেন।

আরও পড়ুন: ইডির সমনের উপর স্থগিতাদেশ দেওয়া সম্ভব নয়, কোর্টে বড়োসড়ো ধাক্কা অভিষেক-রুজিরার

প্রসঙ্গত, আকাশসীমা ব্যবহারের ক্ষেত্রে ভারতের সঙ্গে মোটেই সুসম্পর্ক নেই পাকিস্তানের। গত ২৬ ফেব্রুয়ারী বালাকোট এয়ারস্ট্রাইকের পর ভারতের জন্য নিজেদের আকাশসীমার সব রুট বন্ধ করে দেয় পাকিস্তান। সেই কারণে এতদিন পর্যন্ত আফগানিস্তানের আকাশসীমা ব্যবহার করে আসছিল ভারত। কিন্তু আফগানিস্তানে তালিবান শাসন জারি হওয়ার পর পুরোপুরি বন্ধ রয়েছে আফগান আকাশসীমা সেক্ষেত্রে একপ্রকার বাধ্য হয়েই পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করার জন্য অনুমতি চাইতে হল ভারতকে। যদিও এককথায় ভারতের সেই আবেদন মঞ্জুর করেছে পাক-সরকার।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *