চিনের পর তুরস্কের হাত ধরতে চলেছে পাকিস্তান

Drone

Mysepik Webdesk: পাকিস্তান এতদিন চিনের হাত ধরে নিজেদের বাড়াচ্ছিল। এর আগে চিন থেকে ড্রোন কিনেছে পাকিস্তান। তবে এবারে তুরস্কের কাছ থেকে ড্রোন কিনতে চাচ্ছে তারা। জানা গেছে, পাকিস্তান সেনাবাহিনী এস-২৫০ মিনি ইউএভি ট্রায়াল দিতে চাইছে। ট্রায়াল দেওয়া হয়েছে গদর, মুজাফফরবাদ, বালোচিস্তানের তুরবাটে। প্রথম ট্রায়াল হয় ৩ সেপ্টেম্বর, এরপর ৮ থেকে ১৮ সেপ্টেম্বর ট্রায়াল চলে। এস-২৫০ মিনি ইউএভিগুলো একটানা মূলত তিন ঘণ্টা ধরে উড়ার ক্ষমতা রাখে। এবং মাটি থেকে ১৫০ কিলোমিটার ওপরে উড়ে।

আরও পড়ুন: ব্রাজিলে ভয়াবহ সড়ক দুর্ঘটনায় নিহত ৪১

এর আগে অবশ্য পাকিস্তান জানিয়েছিল, ভারতের ওপর নজরদারি রাখার জন্য চিনে থেকে কেনা ইউএভি বা মানবহীন ড্রোন সীমান্তে মোতায়েন করা হবে। নিয়ন্ত্রণরেখা বরাবর এই ড্রোনগুলি রাখা হবে।

এদিকে ভারতীয় গোয়েন্দা রিপোর্ট অনুযাযী, চিন থেকে প্রচুর সি এইচ-৪ ড্রোন কিনেছে পাকিস্তান। পাকিস্তান সেনার ব্রিগেডিয়ার মুহম্মদ জাফর ইকবালের নেতৃত্বে ১০ জন সেনা চিন সফর করেন। তার এই ড্রোন কেনা নিয়ে কথা বলতেই বেইজিংয়ে জান বলে খবর।

আরও পড়ুন: এবার জুনিয়র ডোনাল্ড ট্রাম্প করোনা আক্রান্ত

সি এইচ-৪ ড্রোনগুলি ১২০০ থেকে ১৩০০ কেজি পর্যন্ত ওজন বহনে সক্ষম। পাকিস্তান ছাড়াও এই ড্রোনগুলি ব্যবহার করে ইরাকি সেনা ও রয়্যাল জর্ডানিয়ান এয়ার ফোর্স।

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *