বিশ্বের ক্ষুধা সূচকে পাকিস্তান, বাংলাদেশের পরে রয়েছে ভারতের নাম, চাঞ্চল্যকর রিপোর্ট

Mysepik Webdesk: শুক্রবার বিশ্বের ক্ষুধা সূচকের রিপোর্ট পেশ হয়েছে। চাঞ্চল্যকর ওই রিপোর্টে দেখা গিয়েছে বিশ্বের ১০৭টি দেশের মধ্যে ৯৪ তম স্থানে রয়েছে ভারতের নাম। শুধু তাই নয়, বাংলাদেশ, পাকিস্তানেরও পরে রয়েছে ভারতের নাম। ২০১৯ সালে রাষ্ট্রপুঞ্জের সংস্থা ইউনিসেফ জানিয়েছিল, ভারতের অর্ধেক শিশুই অপুষ্টির শিকার। শুধু তাই নয়, গোটা দক্ষিণ এশিয়ার মধ্যে ভারতের অবস্থা সবচেয়ে খারাপ। ওই সালে ১১৭টি দেশের মধ্যে ভারতের অবস্থান ছিল ৯৪ তম। আর পাকিস্তান এবং বাংলাদেশ ছিল যথাক্রমে ৮৮ এবং ৭৫ তম স্থানে।

আরও পড়ুন: ছোট্ট গ্রামের বাসিন্দা মাত্র দু’জন, তবুও বাড়ির বাইরে বেরলে তাঁরা মাস্ক পরেন

শুক্রবার আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিন থেকে আনুষ্ঠানিক ভাবে এই রিপোর্ট প্রকাশ করা হয়েছে। রিপোর্টটি প্রকাশ করেছে ইন্টারন্যাশানাল ফুড পলিশি রিসার্ট ইন্সটিটিউট (International Food Policy Research Institute)। ১০০ টি আলাদা আলাদা পয়েন্টের ভিত্তিকে প্রতিটি দেশকে এই নম্বর দেওয়া হয়। নম্বর যত বাড়বে, ওই দেশে তত বেশি ক্ষুধা নিবারণের ক্ষেত্রে খারাপ অবস্থায় রয়েছে। শুক্রবার IFPRI -এর রিপোর্ট অনুযায়ী দেখা গিয়েছে, যেখানে বাংলাদেশের স্কোর হয়েছে ২০.৪, সেখানে ভারতের স্কোর ২৭.২। এমনকি ইন্দোনেশিয়া, নেপালের মত দেশও রয়েছে ভারতের আগে। অন্যদিকে আফগানিস্তান, রাওয়ান্ডার মতো দেশগুলির অবস্থা ভারতের প্রায় কাছাকাছি।

আরও পড়ুন: খোলামেলা পোশাক পরে বিতর্কে জড়ালেন বিশ্বের সবচেয়ে কনিষ্ঠতম প্রধানমন্ত্রী

ওই রিপোর্টে বলা হয়েছে, ক্ষুধার সূচকে গোটা বিশ্বের অবস্থা আগের চেয়ে ভাল। তবে ৩১টি দেশের অবস্থা খুবই শোচনীয়। তাদের মধ্যে ভারতেরও নাম রয়েছে। নতুন করে খারাপের তালিকায় নাম লিখিয়েছে ৯টি দেশ। ভারত ছাড়াও নেপাল এবং পাকিস্তানের মতো দেশ গুলিরও নাম রয়েছে ওই ৯টি দেশের মধ্যে। যদিও তাদের নাম ভারতের আগে। অপুষ্টি, দারিদ্র, অশিক্ষাই এই অবস্থার কারণ বলে জানিয়েছে IFPRI।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *